Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

ফ্লয়েড হত্যায় শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত

ফ্লয়েড হত্যায় শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত
ফ্লয়েড হত্যায় শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত

আফ্রিকান বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যা মামলার আসামি শ্বেতাঙ্গ সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিন আদালতের রায়ে দোষী সাব্যস্ত হয়েছেন। গত বছর যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরের সড়কে চৌভিন হাঁটু দিয়ে গলা চেপে ধরে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যা করা হয়েছিল। ১২ সদস্যের জুরির একটি প্যানেল মঙ্গলবার (২০ এপ্রিল) মামলার রায় ঘোষণা করেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, তিন সপ্তাহ ধরে ৪৫ প্রত্যক্ষদর্শীর সাক্ষ্য ও আদালতে উপস্থাপিত ভিডিও ফুটেজসহ অন্যান্য প্রমাণ বিচার-বিশ্লেষণ শেষে ডেরেক চৌভিন বিরুদ্ধে আনা তিনটি অভিযোগের সত্যতা পেয়েছে ১২ সদস্যের জুরি। সাজা ঘোষণা না হওয়া পর্যন্ত তিনি পুলিশের হেফাজতে থাকবেন।

চৌভিন ৪০ বছর কারাদণ্ডাদেশ পেতে পারেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

আইন অনুযায়ী ‘দ্বিতীয় ডিগ্রি’অনিচ্ছাকৃত হত্যার জন্য সর্বোচ্চ ৪০ বছর কারাদণ্ডাদেশ, ‘তৃতীয় ডিগ্রি’হত্যার জন্য সর্বোচ্চ ২৫ বছরের কারাদণ্ড এবং ‘দ্বিতীয় ডিগ্রি’হত্যার জন্য সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড বা ২০ হাজার ডলার জরিমানা করা হতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস রায় ঘোষণার পর ফ্লয়েডের পরিবারের সঙ্গে কথা বলেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কোনো কিছুই জর্জ ফ্লয়েডকে ফিরিয়ে আনতে পারবে না। কিন্তু আমেরিকার বিচার ব্যবস্থায় এটি একটি বড় পদক্ষপ হতে পারে। কেউ আইনের ঊর্ধ্বে নয়। এদিনের রায় সেই বার্তাই পৌঁছে দিল। কিন্তু এটা যথেষ্ট নয়। আমরা এখানেই থামতে পারি না। সত্যিকারের পরিবর্তন ও সংশোধন দরকার।

২০২০ সালের ২৫ মে ৪৬ বছর বয়সী ফ্লয়েডকে জালটাকা ব্যবহারের অভিযোগে গ্রেপ্তার করে মিনিয়াপলিস পুলিশ। গ্রেপ্তারের সময় ফ্লয়েডকে মাটিতে শুইয়ে তার ঘাড়ে প্রায় ৯ মিনিট চেপে বসেন ডেরেক চৌভিন। ওই সময় বারবার শ্বাস নিতে কষ্ট হচ্ছে বলার পরও ওই পুলিশ কর্মকর্তা ফ্লয়েডের ঘাড় থেকে নামেননি। একপর্যায়ে ফ্লয়েডের মৃত্যু হয়।

এমআই/পি

RTV Drama
RTVPLUS