Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

বাগদাদে গোপন বৈঠক করেছে ইরান-সৌদি আরব

Saudi, Iranian officials held direct talks in Iraq
সংগৃহীত ছবি

মধ্যপ্রাচ্যের দুই পরাশক্তি ইরান ও সৌদি আরবের মধ্যে বহুদিন ধরেই খারাপ সম্পর্ক বিরাজ করছে। ইয়েমেনে সৌদি আরব এবং ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের যুদ্ধ এবং হুতিদের সৌদির ওপর ক্রমাগত হামলার মধ্যে চলতি মাসেই নাকি এক বৈঠকে মিলিত হয়েছিল দেশ দু’টির কর্মকর্তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম ফিনান্সিয়াল টাইম বিষয়টি সম্পর্কে অবগত কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার চার বছর পরে ফের সম্পর্ক মেরামতের লক্ষ্যে এ বৈঠক করেছেন সৌদি আরব ও ইরানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আরও বলা হয়, ২০২১ সালের ৯ এপ্রিল ইরাকের রাজধানী বাগদাদে দুই দেশের কর্মকর্তাদের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে সৌদি আরবে ইয়েমেনের ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীদের হামলার বিষয়েও আলোচনা হয়।

বিষয়টি সম্পর্কে অবগত নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, ওই আলোচনাটি ছিল ইতিবাচক। সৌদির পক্ষে বৈঠকে দেশটির প্রধান গোয়েন্দা কর্মকর্তা আলি আল-হুমাইদান অংশ নেন বলেও জানান ওই কর্মকর্তা।

তবে বিষয়টি নিয়ে উভয় দেশের কর্মকর্তারা এখনও কিছু জানাননি। তবে ফিনান্সিয়াল টাইমস প্রতিবেদনে সৌদি আরবের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ওই বৈঠকের খবর অস্বীকার করেছেন।

এর আগে আরেক প্রতিবেদনে জানা গিয়েছিল, গোপনে ইরানের সঙ্গে আলোচনার জন্য মধ্যস্থতাকারী খুঁজছে সৌদি আরব। তাতে বলা হয়েছিল মধ্যপ্রাচ্যের আরেক শিয়া অধ্যুষিত দেশ ইরাকের মাধ্যমেই ইরানের সঙ্গে আলোচনার পথ খুঁজে পেতে চাইছে সৌদি।

সেদিক থেকে দেখতে গেলে চলতি মাসেই সৌদি সফরে গিয়েছিলেন ইরাকের মুস্তফা আল কাধেমি। মনে করা হচ্ছে, সাম্প্রতিক গোপন বৈঠক আয়োজনের উদ্দেশেই তিনি সৌদিতে গিয়েছিলেন। সূত্র : আল জাজিরা

টিএস/পি

RTV Drama
RTVPLUS