Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ এপ্রিল ২০২১, ১৭:৪৬
আপডেট : ১৭ এপ্রিল ২০২১, ১৮:০১

প্রকাশ্যে বিতণ্ডায় জড়ালেন গ্রিস ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী

Greek, Turkish foreign ministers clash at press conference,
সংগৃহীত ছবি

গ্রিস ও তুরস্কের মধ্যে চলমান উত্তেজনা কমানো ও পরিস্থিতি স্বাভাবিক করার লক্ষ্যে এক বৈঠক ডাকা হয়েছিল। সাংবাদিকদের ডেকে ঠিকমতোই শুরু হয়েছিল বৈঠক।

তুরস্কের রাজধানীতে আয়োজিত এ বৈঠকের শুরুতের দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীই সৌহার্দ্যপূর্ণভাবে চালিয়ে যাচ্ছিলেন আলাপ।

গোলমাল শুরু হয় গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী নিকোস ডেন্ডিয়াসের অভিযোগের পর থেকেই। তার অভিযোগ ছিল, তুরস্কের বিমান অনেকবার গ্রিসের আকাশসীমা লঙ্ঘন করেছে।

তিনি বলেন, তুরস্ক যেন ভুয়া খবর না ছড়ায়। গ্রিসের সার্বভৌমত্বে আঘাত করার চেষ্টা হলে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হবে বলে হুমকি দেন তিনি।

জবাবে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত বলেন, গ্রিসের এই অভিযোগ মানা যায় না। তারা বৈঠকে নিজেদের ঘরোয়া বিষয় তুলছে।

তিনি গ্রিসকে মিথ্যা দোষারোপ করা থেকে বিরত থাকতে বলেন এবং গ্রিস চাইলে তুরস্কও উত্তেজনা নিরসনে সচেষ্ট হবে না বলে সাফ জানিয়ে দেন তিনি।

প্রসঙ্গত, তুরস্ক ও গ্রিসের মধ্যে বিরোধ দীর্ঘদিনের। মূলত সমুদ্র থেকে তেল ও গ্যাস তোলা এবং সাইপ্রাস হলো বিরোধের মূল বিষয়।

কিছুদিন আগে গ্রিস তেল ও গ্যাস তোলার চেষ্টা করলে তুরস্কও তাদের গ্যাস অনুসন্ধানকারী জাহাজ পাঠিয়ে দেয়। এর ফলে উত্তেজনা বাড়ে।

ইউরোপীয় ইউনিয়ন তখন গ্রিসকেই সমর্থন করেছে। তারা তুরস্ককে গ্যাস অনুসন্ধানকারী জাহাজ ফিরিয়ে নিতে বলে। তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা নিয়েও কথা হয়। গ্রিসের সমর্থনে কয়েকটি দেশ জাহাজও পাঠায়।

এই পরিস্থিতিতে তুরস্ক তাদের তেল অনুসন্ধানকারী জাহাজ সরিয়ে নেওয়ায় ইইউ-ও দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির প্রস্তাব স্থগিত রেখেছে। সূত্র : আলজাজিরা

টিএস

RTV Drama
RTVPLUS