Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

জাতিসংঘের মহাসচিব হতে চান ৩৪ বছরের এই নারী

34-year-old Akanksha Arora bidding to be UN’s next chief
সংগৃহীত

জাতিসংঘের মহাসচিব পদে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত যুবতী আকাঙ্ক্ষা অরোরা। মাত্র ৩৪ বছর বয়সেই জাতিসংঘের মহাসচিব পদে প্রতিদ্বন্দ্বিতা করতেন চান তিনি।

নির্বাচিত হলে তিনিই হবে জাতিসংঘের প্রথম নারী মহাসচিব হবেন। আগামী অক্টোবর মাসে এই পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে তার অনেকটা আগেই প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিলেন আকাঙ্ক্ষা।

২০১৬ সালে জাতিসংঘে যোগ দেন আকাঙ্ক্ষা। পরবর্তী দুই বছরের মধ্যে তার মনে হতে থাকে যে উদ্দেশ্য নিয়ে জাতিসংঘ সৃষ্টি করা হয়েছে সেটা অর্জনে ব্যর্থ হচ্ছে এই সংগঠনটি।

তাই ২০১৯ সালে তিনি সিদ্ধান্ত নেন যে জাতিসংঘের নেতৃত্বে যাওয়া ছাড়া এর পরিবর্তন সম্ভব নয়। তাই ৩৪ বছর বয়সেই সংস্থাটির পরবর্তী মহাসচিব পদে প্রার্থী হওয়ার সিদ্ধান্ত নেন আকাঙ্ক্ষা।

আকাঙ্ক্ষা যদি সফলকাম হন তাহলে একসঙ্গে দুটি রেকর্ড গড়বেন তিনি। একটি হলো সবচেয়ে কম বয়সে জাতিসংঘের মহাসচিব হওয়া। আর দ্বিতীয়টি হলো প্রথম কোনও নারী মহাসচিব পাবে জাতিসংঘ।

আকাঙ্ক্ষা বলেন, মানুষকে হতাশ করেছে জাতিসংঘ। যাদের সেবা দেয়ার কথা ছিল তাদের তা দেয়া হয়নি। জাতিসংঘের সবচেয়ে বড় শত্রু হলো সেবা দেয়ায় তার নিজস্ব অক্ষমতা।

RTV Drama
RTVPLUS