Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৬ মে ২০২১, ২ জ্যৈষ্ঠ ১৪২৮

ব্রাজিলে করোনায় কেন এত শিশু মারা যাচ্ছে

Why are so many babies dying of Covid-19 in Brazil?
সংগৃহীত ছবি

করোনাভাইরাস মহামারির বছর পার হলেও ব্রাজিলে কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। সবচেয়ে অবাক হওয়ার মত ঘটনা হলো প্রচুর শিশু এই ভাইরাসে আক্রান্ত হচ্ছে এবং মারা যাচ্ছে। দেশটিতে এক বছরের নীচে অন্তত ১৩০০ শিশু মারা গেছে। এই শিশুদের মৃত্যুর পেছনে কী কারণ রয়েছে?

বিশ্বের যেকোনো দেশের তুলনায় করোনায় আক্রান্ত হয়ে ব্রাজিলেই বেশি শিশু মারা যাচ্ছে। আর প্রতিনিয়ত কোমলমতি শিশুদের মৃত্যু দেখে মন ভাঙছে হাসপাতালের কর্মীদের। মূলত করোনা পরীক্ষার অপ্রতুলতা, বর্ণবৈষম্য এবং দরিদ্রতাই এর মূল কারণ।

শিশুরোগ বিশেষজ্ঞ ড. সিনারা কার্নেইরো জানান, যেহেতু বাবা-মা আসতে পারছেন না, তাই আইসিইউতে কাজ করা বড় একটা চ্যালেঞ্জ হয়ে উঠেছে। কেবল টেলিফোনে ভিডিও কলের মাধ্যমে প্রাণপ্রিয় সন্তানকে দেখতে পান বাবা-মা।

তিনি আরও বলেন, ওই বাবা-মাদের বোঝানো খুবই কঠিন যে, কেন তাদের সন্তানদের অবস্থা এত সঙ্কটজনক হয়েছে। কোনে কোন ক্ষেত্রে কেন তাদের সন্তান মারা যেতে পারে।

এদিকে সংক্রমণের আশংকায় হাসপাতালে জনসমাগম নিষিদ্ধ। ফলে সন্তানদের সঙ্গে কেবল ভার্চুয়ালিই কথা বলতে পারছেন তাদের বাবা-মায়েরা। আইসিইউতে মোবাইল বা ট্যাবলেট নিয়ে জড়ো হন নার্সরা। এরপর ভিডিও কলে শিশুটিকে পরিবারের এবং পরিবারকে শিশুটির সান্নিধ্য দেয়ার চেষ্টা করেন তারা।

তবে কেন এত শিশুর মৃত্যু সে বিষয়ে দেশটির রোগতত্ত্ব বিশেষজ্ঞ ডা. ফাতিমা মরিনহো জানান, করোনা শনাক্ত করতে গিয়ে আমাদের গুরুতর সমস্যা হচ্ছে। সাধারণ জনগণের জন্য যথেষ্ট পরীক্ষার ব্যবস্থা নেই। শিশুদের জন্য তো আরও কম। যেহেতু রোগ শনাক্ত করতে দেরি হচ্ছে তাই শিশুরা চিকিৎসাও পাচ্ছে দেরিতে।

তিনি আরও বলেন, যখন কোনো শিশুর অবস্থা খুব খারাপ হয় তখনই কেবল তাদের রোগ পরীক্ষা করা হয়। আবার দরিদ্র পরিবারের কৃষ্ণাঙ্গ শিশুরা খুব বেশি সেবাও পাচ্ছে না। তাদের মধ্যেই মৃত্যুহার সবচেয়ে বেশি।

এত প্রতিকূলতার মধ্যেও কিছু শিশু লড়াই করে বেঁচে ফিরছে। ড. কার্নেইরোর এক শিশুরোগী সম্প্রতি সুস্থ হয়ে ফিরে গেছে মায়ের কোলে। সূত্র : বিবিসি

টিএস

RTV Drama
RTVPLUS