• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মহানবী (সা.)-কে অপমান করায় ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে উত্তাল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ এপ্রিল ২০২১, ১৭:৫৪
Pakistan police use tear gas, water cannon on thousands of anti-France protesters
সংগৃহীত

ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে উত্তাল হয়ে উঠেছে পাকিস্তান। সোমবার দেশটির ধর্ম অবমাননার বিরোধিতা করা একটি ইসলামিস্ট পার্টি তেহরিক-ই-লাব্বায়েক পাকিস্তানের (টিএলপি) নেতা সাদ রিজভীকে গ্রেপ্তার করা হয়। রিজভীকে পাকিস্তানে ফরাসি রাষ্ট্রদূতের বহিষ্কারের দাবি জানিয়ে আসছিলেন।

ফ্রান্সের রম্য ম্যাগাজিন শার্লি হেবদো মুহাম্মদ (সা.)-র ব্যঙ্গচিত্র আঁকার পর পত্রিকাটির প্রতি নিজের সমর্থন ব্যক্ত করেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এরপর থেকে গত কয়েক মাস ধরে দেশটিতে ফ্রান্স বিরোধী মনোভাব বিরাজ করছে।

টিএলপি’র কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার লাহোরে রিজভীকে আটক করা হয়েছে। পরে পুলিশ রিজভীকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে। তবে কোন অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে, সেটা জানায়নি তারা।

পাকিস্তান থেকে ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে আগামী ২০ এপ্রিল একটি বিক্ষোভের আয়োজন করতে চাইছিলেন রিজভী। জ্বালাময়ী বক্তৃতার জন্য পরিচিত টিএলপি’র সাবেক প্রধান খাদিম হুসেইন রিজভীর ছেলে হচ্ছেন সাদ। গত নভেম্বরে খাদিম হুসেইনের মৃত্যু হয়।

রিজভীকে গ্রেপ্তারের পর তার মুক্তির দাবিতে লাহোরের রাস্তায় নেমে আসে হাজার হাজার সমর্থক। এসময় তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস এবং জলকামান ব্যবহার করে পুলিশ। এর আগে গত বছরও ফ্রান্স বিরোধী বিক্ষোভ করেছিল টিএলপি’র সমর্থকরা। এসময় তিনদিন ধরে রাজধানী ইসলামাবাদ অচল করে দিয়েছিল তারা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘পাকিস্তানকে এখনই জয়ের দিকে মনোনিবেশ করতে হবে’ 
‘দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করলেও বিএনপি করে না’
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
X
Fresh