Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮

শতবর্ষী গাছে ৩০০ রকমের আম ফলান তিনি (ভিডিও)

India’s ‘Mango Man’ Creates Mango Tree That Produces 300 Different Varieties, RTV
সংগৃহীত ছবি

ম্যাঙ্গো ম্যান বলেই ডাকা হয় ভারতের হাজি কলিমউল্লাহ খান-কে। বিশ্বখ্যাত এই উদ্যানতত্ত্ববিদ ও ফল প্রজননবিদ বিভিন্ন জাতের আমের মধ্যে সংমিশ্রণ ঘটিয়ে অনেক সফল নিরীক্ষা চালিয়েছেন।

নানান পরীক্ষা-নিরীক্ষা আর গবেষণার পর বিশেষ এক আমগাছের উদ্ভাবন করেছেন তিনি। তার সেই আমাগাছে আলাদা আলাদা জাতের ৩০০ রকমের আম ধরে!

হাজি কলিমউল্লাহ খান ১৫ বছর বয়সে পড়াশোনা ছেড়ে দিয়ে আমচাষে নিযুক্ত হন। তার আবাসস্থল ভারতের উত্তরাঞ্চল মালিহাবাদের বেশির ভাগ কৃষকই আমচাষী।

একদিন এক বন্ধুর বাগানে একই গোলাপ গাছে একাধিক রঙের ফুল দেখে গাছে কলম দেওয়া বা ক্রসব্রিডিংয়ের ধারণা পান তিনি। আমের ক্ষেত্রেও একই ভাবনা থেকে এ ব্যাপারে শুরু করেন শিক্ষাগ্রহণ ও চর্চা।

এরপর থেকেই শুরু করেন পড়াশোনা আর গবেষণা। নিজের সেই নিরলস প্রচেষ্টা ও নিরীক্ষা তাকে পৃথিবীর অন্যতম শীর্ষস্থানীয় উদ্যানতত্ত্ববিদ ও ফল প্রজননবিদে পরিণত করে। ‘ম্যাঙ্গো ম্যান’ ডাকনাম এনে দেয় তাকে।

হর্টিকালচারে হাজি কলিমউল্লাহ খানের বহু অর্জন থাকলেও একটি আমগাছে ৩০০টি ভিন্ন ধরনের আম ফলানোর ঘটনায় তিনি সবচেয়ে সুখ্যাত।

১৯৮৭ সালে একটি আমগাছের ডালা কেটে আনার মধ্য দিয়ে এই প্রকল্পের কাজ শুরু করেন তিনি। ১৯৮০-এর দশকের শেষদিকে একটি শতবর্ষী আমগাছ দিয়ে তিনি এই সফল নিরীক্ষা শুরু করেন।

সূত্র : অডিটি সেন্ট্রাল

টিএস/পি

RTV Drama
RTVPLUS