Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮

পেঁপে পাতার রস খেয়ে ভাইবোনের মৃত্যু!

two siblings die after consuming homemade tonic made from papaya leaves
সংগৃহীত

ডেঙ্গুর হাত থেকে বাঁচতে পেঁপে পাতার রস খেয়ে ভাইবোনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। জানা গেছে, ইউটিউব দেখে পেঁপে পাতার রস তৈরি করেছিল তারা। এমন ঘটনা ঘটেছে ভারতের হিমাচল প্রদেশের সোলান জেলায়।

জ্বর ও ডেঙ্গুর হাত থেকে রক্ষা পেতে পেঁপে পাতার একটি টনিক তৈরি করেছিল ১৮ বছর বয়সী ওই কিশোর ও তার ১০ বছর বয়সী বোন। সেই টনিক খেয়েই তিন ভাইবোনের মধ্যে দুজনের মৃত্যু হয়েছে। আরেকজন আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছে।

সোলানের ডেপুটি কমিশনার কে সি চা মান বলেছেন, তাদের বোন ইউটিউব দেখে টনিক বানানোর প্রস্তাব দেয়। সে অনুযায়ী সব ব্যবস্থা করে বড় ভাই। মা রাম দেবীর সঙ্গে ওই তিন ভাইবোন থাকতো। তবে পেঁপে পাতার রস পানের এমন ঘটনায় অনেকেই অবাক হয়েছে।

চা মান বলেন, আমি চিফ মেডিকেল অফিসারকে (সিএমও) অবিলম্বে একটি নির্দেশ দেয়ার জন্য বলেছি, যাতে ডাক্তারের পরামর্শ ছাড়া কেউ এমন টনিক না খায়। এই মারাত্মক পরিণতি সম্পর্কে সচেতন করতে হবে।

এদিকে ওই দুজনের ক্ষেত্রে ঠিক কি ঘটেছে তা বোঝা যাচ্ছে না। কোনোভাবে বিষক্রিয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, ডেঙ্গুর জীবাণু ও প্লেটলেটের গঠন প্রায় একরকম। তাই আমাদের শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডি ডেঙ্গু জীবাণুকে মারতে গিয়ে প্লেটলেটকে মারে। এজন্য তৈরি হয় সমস্যা। প্লেটলেট বাড়াতে ডাক্তারদের একাংশই তাই পেঁপে পাতার রস পান করতে বলেন। তবে অনেকের মতে, এ ধরনের টনিকের কার্যকারিতা এখনও ‘ক্লিনিক্যালি’ প্রমাণিত হয়নি।

RTV Drama
RTVPLUS