Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ এপ্রিল ২০২১, ১৯:৫৪
আপডেট : ১০ এপ্রিল ২০২১, ২০:২৪

ভারতের বিশেষ অঞ্চলে মার্কিন যুদ্ধ জাহাজের অনুপ্রবেশ

India protests U.S. Navy's transit through its exclusive economic zone
ফাইল ছবি

নিজেদের মধ্যে সামরিক সহযোগিতা বাড়াতে ইতোমধ্যেই তৎপরতা শুরু করেছে ভারত-যুক্তরাষ্ট্র। এরই মধ্যে হঠাৎ ভারতের বিশেষ অর্থনৈতিক সমুদ্র অঞ্চলে বিনা অনুমতিতে ঢুকে পড়লো মার্কিন যুদ্ধ জাহাজ।

মার্কিন নৌবাহিনী এক বিবৃতিতে জানায়, লাক্ষাদ্বীপের কাছে ভারতের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে মার্কিন যুদ্ধ জাহাজ বিনা অনুমতিতেই প্রবেশ করেছিল।

যুক্তরাষ্ট্রের সপ্তম নৌ বহরের ‘ইউএসএস জন পল জোনস’ জাহাজ লাক্ষাদ্বীপের পশ্চিমে ১৩০ নটিক্যাল মাইলের মধ্যে প্রবেশ করে। এটি ভারতের বিশেষ আর্থনৈতিক জোনের মধ্যে পড়ে। বিনা অনুমতিতে মার্কিন রণতরীর এই এলাকায় প্রবেশ নিয়ে হইচই শুরু হয়েছে।

ভারতীয় নৌ বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, লাক্ষাদ্বীপের কাছে ভারতের বিশেষ অর্থনৈতিক অঞ্চল অনেকটা আন্তর্জাতিক জলসীমার মধ্যে পড়ে। এই এলাকায় চিনের নজরদারী জাহাজ ঢুকলেও ভারতীয় নৌ বাহিনী তাদের তাড়া করে বের করে দেয়।

এই অঞ্চলে ভারতসহ যে কোনও দেশের সামরিক সরঞ্জাম বহনকারী কোনও জাহাজ প্রবেশের আগে অনুমতি নেওয়ার নিয়ম রয়েছে। কিন্তু মার্কিন নৌবাহিনী তা মানেনি। আবার নিজেরাই প্রবেশ করার কথা ফলাও করে জানিয়েছে। যা বিশেষ অর্থনৈতিক অঞ্চল নিয়ে ভারতের তৈরি নিয়মকে কার্যত চ্যালেঞ্জ জানানো বলেই মনে করছে অনেকে। সূত্র : রয়টার্স

টিএস/পি

RTV Drama
RTVPLUS