logo
  • ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

ইরানের ‘গোয়েন্দা জাহাজে’ বিস্ফোরণ

Iranian 'spy ship' damaged by explosion in Red Sea, rtv
সংগৃহীত ছবি

ইয়েমেনের লোহিত সাগরের উপকূলে নোঙর করে রাখা একটি ইরানি জাহাজ বিস্ফোরণে ধ্বংস হয়ে গেছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয় এ খবর নিশ্চিত করেছে। জাহাজটি ইরানের সেনাবাহিনী রেভলুশনারি গার্ড গোয়েন্দাগিরিতে কাজে লাগাত বলে অভিযোগ উঠেছে।

জাহাজটির নাম এমভি সাভিজ। বাইরে থেকে সেটিকে মালবাহী জাহাজ বলেই মনে হয়। ইরানের পররাষ্ট্র মন্ত্রণায়ল জানিয়েছে, বুধবার এমভি সাভিজকে লক্ষ্য করে এ বিস্ফোরণ ঘটানো হয়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

ইরান আরও জানায়, জাহাজটি পুরোপুরি বেসামরিক একটি জাহাজ ছিল এবং ওই সমুদ্র এলাকায় জলদস্যুদের আক্রমণ রুখতে নোঙর করে রাখা হয়েছিল।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে ইসরায়েলে বরাতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র সাভিজ নামের ওই ইরানি জাহাজে আক্রমণ করেছে। যদিও ওই প্রতিবেদনের বিষয়ে ইসরায়েলে কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।

ইসরায়েল এবং ইরানের মালিকানাধীন জাহাজে আক্রমণ-পাল্টা আক্রমণের ঘটনা নতুন নয়। এমভি সাভিজ-এর বিস্ফোরণও ওই রেষারেষির ফল বলেই মনে করা হচ্ছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদেহ বলেন, বুধবার স্থানীয় সময় সকাল ৬টার দিকে জাহাজটিতে বিস্ফোরণ ঘটে। এতে খুব একটা ক্ষয়ক্ষতি হয়নি। সূত্র : বিবিসি

টিএস

RTV Drama
RTVPLUS