logo
  • ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮

ব্রাদারহুডের সাবেক প্রধান নেতার যাবজ্জীবন জেল

Court sentences acting Muslim Brotherhood leader to life in prison, আরটিভি
মাহমুদ এজ্জাত

মিশরে জন্ম নেওয়া অন্যতম প্রভাবশালী সংগঠন মুসলিম ব্রাদারহুডের সাবেক ভারপ্রাপ্ত প্রধান নেতা মাহমুদ এজ্জাতকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। কায়রোর একটি অ্যাপার্টমেন্টে তাকে গৃহবন্দী করে রাখার এক মাস পর এই রায় দেওয়া হলো।

গত বছরের আগস্টে কায়রোর জনবহুল এলাকা থেকে এজ্জাতকে গ্রেফতার করে নিরাপত্তারক্ষীরা। আদালত সূত্র জানায়, ২০১৩ সালের সেনা অভ্যুত্থানে ব্রাদারহুডের প্রধান কার্যালয় থেকে সমর্থকসহ প্রতিপক্ষকে আগ্নেয়াস্ত্র সরবরাহ করার দায়েই এই শাস্তি পেলেন এজ্জাত। আরও বেশ কয়েজন সিনিয়র ব্রাদারহুড সদস্য একই অপরাধে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন।

এ বিষয়ে এজ্জাতের আইনজীবীর কোনো মন্তব্য পাওয়া যায়নি। এজ্জাতকে গ্রেফতারের পর ব্রাদারহুড এক বিবৃতিতে দাবি করেছিল, ‘ভুয়া রাজনৈতিক অভিযোগে’ তাকে গ্রেফতার করা হয়েছে।

প্রসঙ্গত, মুসলিম ব্রাদারহুড মুসলিম বিশ্বে সবচেয়ে প্রভাবিত ও বৃহৎ ইসলামপন্থী আন্দোলন। ১৯২৮ সালে মিশরে হাসান আল বান্না মুসলিম ব্রাদারহুড প্রতিষ্ঠা করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ই এর সদস্য সংখ্যা ছিল ২০ লাখ। শিক্ষা এবং চ্যারিটির কাজেই এরা বেশি মনোযোগ দেয়। এই দল ২০১২ সালে ক্ষমতায় আসে। পরবর্তিতে মাত্র ১ বছরের মাথায় এক সেনা অভ্যুত্থানে তাদের ক্ষমতাচ্যুত করা হয়। সূত্র : রয়টার্স

টিএস

RTV Drama
RTVPLUS