logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

বিশ্বের সবচেয়ে বেশি বিলিওনিয়ার এখন বেইজিংয়ে বাস করে

Beijing now has more billionaires than any city
সংগৃহীত

বিশ্বের যেকোনো শহরের চেয়ে বেশি বিলিওনিয়ার এখন চীনের বেইজিং শহরে বাস করে। ফোর্বস ম্যাগাজিন বিশ্বের ধনকুবেরদের বার্ষিক যে তালিকা প্রকাশ করেছে সেখানেই এমন তথ্য পাওয়া গেছে।

গত বছর চীনের রাজধানীতে আরও ৩৩ জন বিলিওনিয়ার সৃষ্টি হয়। সব মিলিয়ে সেখানে এখন ১০০ বিলিওনিয়ার বাস করেন।

এতদিন ধরে বিশ্বের সবচেয়ে বেশি বিলিওনিয়ারের বাস ছিল যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর। শহরটিতে এখন ৯৯ জন বিলিওনিয়ার রয়েছে। গত সাত বছর ধরেই সবচেয়ে বেশি বিলিওনিয়ারের বসবাসকারী শহরের স্থান নিউইয়র্কের দখলে ছিল।

তবে দ্রুত করোনাভাইরাসকে নিয়ন্ত্রণ, প্রযুক্তি প্রতিষ্ঠান এবং স্টক মার্কেটের উত্থানের কারণে শীর্ষ স্থান দখল করতে পেরেছে চীন। যদিও বিগ অ্যাপল খ্যাত নিউইয়র্কের চেয়ে বেশি বিলিওনিয়ার বেইজিংয়ে বাস করে। তারপরও সম্পদের বিবেচনায় বেইজিংয়ের চেয়ে নিউইয়র্কই এগিয়ে রয়েছে। শহরটিতে বসবাসরত বিলিওনিয়ারদের সম্পদের পরিমাণ ৮০ বিলিয়ন ডলার।

ফোর্বসের তালিকা অনুযায়ী বেইজিংয়ের সবচেয়ে ধনী ব্যক্তি হচ্ছে ঝ্যাং ইমিং। তিনি জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের প্রতিষ্ঠাতা এবং এর প্যারেন্ট কোম্পানি বাইটড্যান্সের প্রধান নির্বাহী। গত এক বছরে তার সম্পদ দ্বিগুণ হয়ে ৩৫.৬ বিলিয়ন ডলার হয়েছে।

আর নিউইয়র্কের সবচেয়ে ধনী ব্যক্তি হচ্ছে শহরটির সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ। তার সম্পদের পরিমাণ ৫৯ বিলিয়ন ডলার। প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে ৭২৪ জন বিলিওনিয়ার রয়েছে। আর চীনের বিলিওনিয়ারের সংখ্যা ৬৯৮ জন।

RTV Drama
RTVPLUS