logo
  • ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে পদক্ষেপ নিচ্ছেন বাইডেন

Biden is taking steps to control firearms
সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দেশটিতে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ নির্বাহী আদেশ জারি করতে যাচ্ছেন। বৃহস্পতিবার হোয়াইট হাউজ থেকে বাইডেন এ সংক্রান্ত পদক্ষেপের ঘোষণা করবেন। যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র খুবই সহজলভ্য। এজন্য দেশটিতে প্রায়ই মর্মান্তিক ঘটনা ঘটছে। এমনই প্রেক্ষাপটে এই নির্বাহী আদেশ জারি করতে যাচ্ছেন বাইডেন।

বাইডেনের নির্বাহী আদেশে অদৃশ্য অস্ত্রসহ বৈধভাবে সহজলভ্য হালকা আগ্নেয়াস্ত্র সংগ্রহ ও ব্যবহারের ওপর কিছুটা নিয়ন্ত্রণ আনা হবে। তবে আগ্নেয়াস্ত্র আইনে পরিবর্তন ছাড়া এ লড়াইয়ে সফলতার সম্ভাবনা খুবই কম। তারপর বারাক ওবামার মতো আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ কিছু একটা করার চেষ্টা করছেন বাইডেন।

যদিও যুক্তরাষ্ট্রে রক্ষণশীলদের কাছে আগ্নেয়াস্ত্র আইন খুবই স্পর্শকাতর। রিপাবলিকান দলের অধিকাংশ আইনপ্রণেতা আগ্নেয়াস্ত্র ব্যবহার নিয়ন্ত্রণ বা নিষিদ্ধের ঘোর বিরোধী। তারা এটাকে নাগরিক স্বাধীনতার ওপর হস্তক্ষেপের শামিল বলে মন্তব্য করেছে। তবে সম্প্রতি কলোরাডো ও জর্জিয়ায় সহিংস ঘটনা ঘটে।

এরপরই অনেকটা নড়েচড়ে বসেন বাইডেন। তিনি বলেন, আর এক মুহূর্তও সময় নষ্ট করতে চান না তিনি। সাধারণ পদক্ষেপের মাধ্যমে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের মাধ্যমে প্রাণহানি কমানোর কথা বলেছেন বাইডেন। তিনি বলেন, একটি পূর্ণাঙ্গ আইন ছাড়া যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এ নিয়ে চাপে ফেলার জন্য কংগ্রেসকে কিছু পদক্ষেপ নেয়ারও অনুরোধ জানিয়েছেন তিনি।

RTV Drama
RTVPLUS