logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮

করোনার ভয়ে অলিম্পিকে অংশ নেবে না উত্তর কোরিয়া

North Korea withdraws from Olympics 2021 for Corona
সংগৃহীত

গত বছর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে টোকিও অলিম্পিক আয়োজন করা যায়নি। তবে এ বছরের জুলাই মাসে টোকিও অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে তার প্রায় তিন মাস থেকেই এই টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিলো উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার ক্রীড়া মন্ত্রণালয় জানিয়েছে, করোনা থেকে খেলোয়াড়দের বাঁচাতে টোকিও অলিম্পিকে অংশ নেবেন না তারা। এবারের অলিম্পিকে বিদেশি দর্শকদেরও আসার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছে আয়োজকরা।

উত্তর কোরিয়ার ক্রীড়ামন্ত্রী কিম ইল গুকের উপস্থিতিতে গত ২৫ মার্চ এই সিদ্ধান্ত নেয়া হয়। উত্তর কোরিয়ার স্বাস্থ্য ব্যবস্থা খুব একটা ভালো না। তাই নতুন করে ঝুঁকি নিতে চাইছে না দেশটির সরকার। তবে উত্তর কোরিয়ার এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে দক্ষিণ কোরিয়া।

এই বিষয়ে উত্তর কোরিয়ার কাছ থেকে আরও তথ্য চেয়েছেন আয়োজক দেশ জাপানের অলিম্পিক মন্ত্রী তামায়ো মারুকাওয়াও। প্রসঙ্গত, খেলাধুলায় যে উত্তর কোরিয়া খুব শক্তিশালী দেশ এমনটা নয়। তবে কুস্তি, ভারোত্তলন, জিমন্যাস্টিক এসব খেলায় কিছুটা সাফল্য রয়েছে দেশটির। ২০১৬ সালের অলিম্পিকে দুটি সোনা, তিনটি রূপো ও দুটি ব্রোঞ্জ জিতেছিল উত্তর কোরিয়া।

RTV Drama
RTVPLUS