• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ার মসনদে নিজের অবস্থান পোক্ত করলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ এপ্রিল ২০২১, ১০:৩৭
Putin signs law allowing him two more terms as Russia’s leader, RTV
ভ্লাদিমির পুতিন (ফাইল ছবি)

রাশিয়ার মসনদে নিজের অবস্থান দীর্ঘস্থায়ী করতে নতুন এক আইন পাশ করিয়েছেন ভ্লাদিমির পুতিন। ওই আইনের বলে ২০৩৬ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকতে পারবেন তিনি।

২০২৪ সালে প্রেসিডেন্ট হিসেবে পুতিনের মেয়াদ শেষ হবে। তার আগেই ওই আইন চূড়ান্ত করা হলো। সোমবার (৫ এপ্রিল) ওই আইনে স্বাক্ষর করেন রাশিয়ার প্রেসিডেন্ট।

রাশিয়ায় একজন প্রেসিডেন্ট ৬ বছর ক্ষমতায় থাকতে পারেন। তবে নতুন এই আইনের মাধ্যমে পুতিন আরও দুই মেয়াদ অর্থাৎ আরও ১২ বছর ক্ষমতা ধরে রাখতে পারবেন। আইনপ্রণেতারা এই আইনের প্রতি সমর্থন জানিয়েছেন।

পুতিন যে আইনে স্বাক্ষর করেছে সেটি অনুযায়ী, দেশটির ভবিষ্যত যে কোনো প্রেসিডেন্ট দু’বার ক্ষমতায় থাকতে পারবেন। এই আইন তার সময়কালকে আরও বিস্তৃত করেছে।

আরও পড়ুনঃ সৌদির নতুন নির্দেশনা : উমরাহ করতে পারবেন যারা

তবে বিদেশি নাগরিকত্ব আছে এমন কেউ ক্রেমলিনের দায়িত্ব নিতে পারবেন না বলে জানানো হয়েছে। এর আগে গত মাসেই রাশিয়ার পার্লামেন্টের নিম্ন ও উচ্চ কক্ষে এই আইনটি পাস হয়।

প্রসঙ্গত, ২০১২ সাল থেকে একটানা প্রেসিডেন্ট হিসেবে দেশ শাসন করছেন পুতিন। এর আগে ১৯৯৯ সাল থেকে ২০০৮ পর্যন্ত তিনি ক্ষমতায় ছিলেন। এর মধ্যে ১৯৯৯ সাল থেকে ২০০০ পর্যন্ত তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে আবারও ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হন। সূত্র : আলজাজিরা

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তৃতীয় বিশ্বযুদ্ধ সম্পর্কে যা জানালেন পুতিন
রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন আজ
পুতিনের নির্বাচন দেখতে বুধবার রাশিয়া যাচ্ছেন সিইসি
রাশিয়ার সঙ্গে শক্তিশালী সম্পর্কের ঘোষণা চীনের
X
Fresh