logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮

এখনও বন্ধ হয়নি ফ্লোরিডার বিষাক্ত বর্জ্য পুকুরের ফুটো

Piney Point- Emergency crews try to plug Florida toxic wastewater leak, RTV
পাইনি পয়েন্ট রিজার্ভার - সংগৃহীত ছবি

বর্জ্য ফেলার বিশাল এক জলাশয় ফুটো হওয়ার পর ‘বিপর্যয়কর’ বন্যা ঠেকাতে কাজ করছে ফ্লোরিডার জরুরি পরিষেবা কর্মীরা। গত শুক্রবার টাম্পা বে তে রাসায়নিক বর্জ্য ফেলার পুকুরটি ফুটো হয়ে বিষাক্ত পানি বাইরে ছড়িয়ে পড়া শুরু করে।

পাইনি পয়েন্ট রিজার্ভার নামে বিষাক্ত বর্জ্যের ওই জলাশয় এখনও মেরামত করা সম্ভব হয়নি। এ ঘটনায় ফ্লোরিডার গভর্নর রন দেসান্তিস শনিবার রাজ্য জুড়ে জরুরি অবস্থা জারি করেছেন।

মানাতি কাউন্টির প্রশাসক স্কট হোপস এক সংবাদ সম্মেলনে বলেন, পুকুরের পানি ছড়িয়ে পড়ে ওই এলাকায় বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে। শুক্রবার পাথরসহ বিভিন্ন জিনিস দিয়ে জলাশয়ের ফুটো বন্ধ করার চেষ্টা করা হলেও তাতে কাজ হয়নি।

এদিকে বিষাক্ত পানি ছড়িয়ে পড়তে শুরু করায় কাছের একটি মহাসড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া, ওই এলাকার তিনশর বেশি বাড়িঘরের বাসিন্দাদের উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মোবাইলে সতর্কবার্তা পাঠিয়ে ওই এলাকার বাসিন্দাদের দ্রুত নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলেছে প্রশাসন। কর্মকর্তারা জানান, ৭৭ একরের ওই রিজার্ভারে ফসফরাস এবং নাইট্রোজেন মেশানো লাখ লাখ গ্যালন পানি ধরে রাখা হয়। একটি পুরাতন ফসফেট প্ল্যান্টের রাসায়নিক বর্জ্য মেশানো পানি ওই রিজার্ভারে গিয়ে পড়ে।

উল্লেখ্য, পুকুরের যেখানে ফুটো খুঁজে পাওয়া গেছে সেখানে রেডিওঅ্যাক্টিভ বর্জ্য ফসফোজিপসাম জমে আছে। ওই পুকুরের পানিতে প্রাকৃতিকভাবে স্বল্প পরিমাণে রেডিয়াম ও ইউরেনিয়ামও আছে। এছাড়া, বর্জ্য থেকে রাডন গ্যাস নির্গত হয়। সূত্র : বিবিসি

টিএস/পি

RTV Drama
RTVPLUS