logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে ফরাসী পররাষ্ট্রমন্ত্রীর ফোন

France calls on Iran to be constructive in nuclear talks, RTV
জ্যান-ইয়ভেস লে ড্রিয়ান

আগামী সপ্তাহে ভিয়েনায় পরমাণু চুক্তি নিয়ে সমঝোতার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে পরোক্ষ আলোচনায় ইরানকে গঠনমূলক অবস্থানে থাকার আহ্বান জানিয়েছে ফ্রান্স। শনিবার ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় ইরানকে এ আহ্বান জানায়।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে এক টেলিফোন আলাপে ফরাসী পররাষ্ট্রমন্ত্রী জ্যান-ইয়ভেস লে ড্রিয়ান এ আহ্বান জানান। আলাপকালে ফরাসী পররাষ্ট্রমন্ত্রী ইরানকে আলোচনা ফলপ্রসূ করার স্বার্থে পরমাণু চুক্তির প্রতিশ্রুতিগুলো রক্ষা করার আহ্বান জানান।

লে ড্রিয়ান বলেন, আমি ইরানকে অনুষ্ঠিতব্য আলোচনা গঠনমূলক করার আহ্বান জানিয়েছি। পরমাণু চুক্তিতে ফিরে আসার পদক্ষেপগুলো নির্দিষ্ট করতে এবং সে সম্পর্কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানিয়েছি।

এর আগে ওয়াশিংটনের সঙ্গে তেহরানের দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা নাকচ করে দেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফও। টুইটে জারিফ লিখেন, ইরান-যুক্তরাষ্ট্র আলোচনা হবে না, এটি অপ্রয়োজনীয়। তিনি আরও লেখেন, যত দ্রুত সম্ভব ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রক্রিয়াগুলো চূড়ান্ত করাই হবে ভিয়েনা বৈঠকের উদ্দেশ্য।

তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস চুক্তিতে ফিরে আসা প্রসঙ্গে বলেন, তাৎক্ষণিকভাবে কোনো বড় ধরনের অগ্রগতি হবে, তা আমরা প্রত্যাশা করছি না, কারণ আলোচনা কঠিন হবে। কিন্তু আমরা বিশ্বাস করি, ভিয়েনা বৈঠক একটি ভালো অগ্রগতি। সূত্র : রয়টার্স

টিএস/পি

RTV Drama
RTVPLUS