Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮

প্রযুক্তির সহায়তায় সুপার সোলজার বানাচ্ছে যুক্তরাষ্ট্র

us army to have super soldiers with AR goggles made by Microsoft, Microsoft to sell augmented reality goggles to army, RTV
সংগৃহীত ছবি

বর্তমান জামানায় প্রযুক্তির ব্যবহার নেই কোথায়? ঘুম থেকে উঠে ঘুমাতে যাওয়া অব্দি এমনকি ঘুমের মধ্যেও প্রযুক্তির সঙ্গে বাস করছি আমরা। এখন তো সৈন্যদের ক্ষমতা বাড়াতেও ব্যবহৃত হয় প্রযুক্তি।

তারই ধারাবাহিকতায় ‘সুপার সোলজার’ বা অতিরিক্ত শক্তিশালী সৈন্যদল বানাচ্ছে আমেরিকা। আগামী দশ বছরের মধ্যে লাখেরও বেশি অত্যাধুনিক অস্ত্র-শস্ত্রে সজ্জিত করে বাস্তব-অবাস্তবের মিলমিশে এক বিশেষ শক্তিশালী সৈন্যদল গঠন করতে চলেছে আমেরিকান আর্মি।

সেজন্য বৃহৎ তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফটকে ২৪ লাখ কোটি টাকা বরাদ্দ দিয়েছে দেশটি। কেননা আমেরিকান আর্মিতে এবার ব্যবহার হবে এ-আর (অগমেন্টেড রিয়েলিটি) প্রযুক্তি। এই প্রযুক্তিতে ভার্চুয়াল জগৎ হয়ে উঠবে জীবন্ত।

এ-কে ৪৭, মিসাইল কিংবা পরমাণু শক্তির যুদ্ধেই আধুনিক বিশ্ব ক্রমশ অভ্যস্ত হয়ে উঠছিল। হাতাহাতি লড়াইয়ের ধারনা নিতান্তই সেকেলে বলে একপ্রকার বাতিলের খাতায় পড়ে ছিল।

কিন্তু ইতিমধ্যে আই ভি এ এস বা ইন্টিগ্রেটেড ভিসুয়াল অগমেন্টেড সিস্টেম এসে সবকিছুর মোড় ঘুরিয়ে দেবে কে জানত! হাতাহাতির মত সেকেলে পদ্ধতিই আবার চালু হতে চলেছে এই নয়া প্রযুক্তিকে কাজে লাগিয়ে।

সৈন্যদের আরও বেশি সজাগ, সুরক্ষিত এবং কার্যক্ষম করে তুলতে তাদের হেডসেটগুলি এ-আর প্রযুক্তিতে আপগ্রেড করে দেওয়া হবে। এগুলোকে চশমা বা গগলস বলতে পারেন।

যারা থ্রিডি ছবি এবং ভি-আর বক্সের ভক্ত তাদের কাছে অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি সমন্বিত এই হেডসেট কিছুটা চেনা ঠেকতে পারে, কিন্তু প্রযুক্তিবিদরা জোর দিয়ে জানিয়েছেন এই হেডসেটের সঙ্গে ভি-আর বক্সের প্রযুক্তিগত তফাৎ আকাশ-পাতাল।

ভি-আর প্রযুক্তি মিথ্যে জগৎকে সত্যি করে দেখায়, যাকে বলে ভার্চুয়াল রিয়েলিটি। কিন্তু এ-আর হল রিয়েলিটিরই একটি পুঙ্খানুপুঙ্খ এবং বহুমাত্রিক রূপ।

মার্কিন সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে সৈন্যরা হেডসট ব্যবহার করে নতুন প্রণালীতে প্রশিক্ষণ নেওয়ার জন্য তৈরি হচ্ছেন। এতে একধরনের চশমা রয়েছে যেটা রাতে ব্যবহার করলে হাই রেজলুশনের ভিসুয়াল পাওয়া যায়।

এ ছাড়াও পারিপার্শ্বিক তাপমাত্রার হেরফের, সূক্ষ্মতম নড়াচড়া ইত্যাদির সতর্কতা জানান দেবার ব্যবস্থা থাকায় সৈন্যরা দ্রুত সিদ্ধান্ত নিতে পারবেন। সূত্র: বিবিসি

টিএস/পি

RTV Drama
RTVPLUS