logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮

ভারতে মুসলিমদের বিয়ে নিয়ে নানান নির্দেশনা

Muslim body in India seeks end to dowries, lavish weddings, ভারতে মুসলিমদের বিয়ে নিয়ে ১১ নির্দেশিকা, RTV
প্রতীকী ছবি

সম্প্রতি যৌতুকের দাবিতে নির্যাতনের শিকার এক ভারতীয় গৃহবধূ নদীতে ডুবে আত্মহত্যা করেন। ওই ঘটনায় ভারতজুড়ে বেশ আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

তারই জেরে দেশটির মুসলিমদের প্রসিদ্ধ সংগঠন সেখানকার মুসলিমদের বিয়ের ক্ষেত্রে ১১টি নির্দেশনা দিয়েছে। সংগঠনটি দেশের মুসলিম জনগোষ্ঠীকে বিয়েতে যৌতুক না নেওয়ার অনুরোধ করেছে এবং খরুচে বিয়ে বন্ধের নির্দেশ দিয়েছে।

অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ড (এআইএমপিএলবি) গত সপ্তাহে এই ১১টি নির্দেশ সম্বলিত নির্দেশিকা জারি করে। যেখানে দেশের সকল মুসলিমকে যৌতুক ছাড়া বিয়ের জন্য শপথ করতে বলা হয়। এ ছাড়া বিয়ের অনুষ্ঠানকে সাধারণ করে অপ্রয়োজনীয় খরচ বন্ধে শপথ করতে বলা হয়।

১৩০ কোটি মানুষের দেশ ভারতের ১৪ শতাংশ মানুষই মুসলিম। এই মুসলিম জনগোষ্ঠীর প্রধান মুখপাত্র হলো এআইএমপিএলবি।

এআইএমপিএলবির চেয়ারম্যান মাওলানা রাবে হাসান নাদভীর স্বাক্ষর সম্বলিত এই নির্দেশিকা দেশটির সকল মুসলিমের জন্য প্রকাশ করা হয়েছে এবং তা মেনে চলার অনুরোধ করা হয়েছে।

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে যৌতুকের জন্য স্বামী ও শ্বশুর বাড়ির লোকজনদের নির্যাতনের শিকার এক মুসলিম নারী নদীতে ডুবে আত্মহত্যা করেন। তা নিয়ে আলোচনা-সমালোচনার পর এই নির্দেশিকা দিল এআইএমপিএলবি।

কেবল নির্দেশিকা জারিই নয় তা বাস্তবায়নে ১০ দিনের কর্মসূচিও নিয়েছে এআইএমপিএলবি। সারাদেশে শীর্ষস্থানীয় মাওলানা ও ইসলামিক স্কলারদের নিয়ে মুসলিমদের ভেতরে এ সম্পর্কে সচেতনতা বাড়ানোর কাজ করবে সংগঠনটি।

এর আগে, ভারতের অন্যতম বৃহৎ ইসলামি শিক্ষাপ্রতিষ্ঠান উত্তরপ্রদেশের দারুল উলুম দেওবন্দ মুসলিমদের বিয়েতে অপসংস্কৃতি বন্ধে দেশব্যাপী কর্মসূচি শুরু করে। দারুল উলুম দেওবন্দ কড়া গলায় হুশিয়ারি দেয়, যারা বিয়েতে পণ নেবে, বাজি ফাটাবে, ডিজে (উচ্চাঙ্গের সঙ্গীত) বাজাবে তাদের বিয়েতে আলেমরা অংশ নেবেন না। আলজাজিরা

টিএস

RTV Drama
RTVPLUS