Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

বাংলাদেশিদের যুক্তরাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা

Bangladeshis are barred from entering the UK
সংগৃহীত ছবি

বাংলাদেশ, পাকিস্তান, কেনিয়া এবং ফিলিপিন্সের নাগরিকদের ব্রিটেনে প্রবেশ নিষিদ্ধ হতে যাচ্ছে। দেশগুলোতে ক্রমবর্ধমান করোনাভাইরাস সংক্রমণের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, চলতি মাসের ৯ এপ্রিল (শুক্রবার) থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করবে দেশটি।

আরও পড়ুন...

ব্রিটিশ সরকারের পরিবহণ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে, আগামী শুক্রবারের আগে যেসব যাত্রী এই দেশগুলো থেকে যাত্রা শুরু করেছে কিংবা ট্রানজিট করেছে তাদের ব্রিটেনে ঢুকতে দেওয়া হবে না।

ব্রিটেনে টিকাদান কর্মসূচি পুরো-দমে চলছে। তারই মাঝে কোভিড-১৯ ভাইরাসের নতুন ধরণ যাতে এদেশে ঢুকতে না পারে সে জন্যই এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে ওয়েবসাইটে জানানো হয়।

নির্দেশনায় বলা হয়েছে, আগামী ৯ই এপ্রিল শুক্রবার ভোর চারটা থেকে ফিলিপিন্স, পাকিস্তান, কেনিয়া ও বাংলাদেশের নাম নিষিদ্ধ দেশের 'লাল তালিকা'য় অন্তর্ভুক্ত করা হবে।

এই তালিকায় মোট ৩৯টি দেশের নাম রয়েছে।

নিষেধাজ্ঞার নির্দেশনাটি ৯ই এপ্রিল থেকে কার্যকর হলেও হিসেব করা হবে তার আগের ১০ দিন থেকে।

এই সময়ে যেসব বাংলাদেশি যাত্রা শুরু করবেন, কিংবা যেসব যাত্রী বাংলাদেশসহ ঐ তিনটি দেশে ট্রানজিট করবেন তাদের ব্রিটেনের যে কোন বন্দরে ঢুকতে দেয়া হবে না।

ব্রিটিশ কিংবা আইরিশ পাসপোর্টধারী যাত্রী, এবং যাদের ব্রিটেনে বসবাসের অনুমতি রয়েছে, তারা এই নিষেধাজ্ঞার আওতায় পড়ছেন না।

তবে তাদেরকে সরকার অনুমোদিত কোয়ারেন্টিন সেন্টারে ১০ দিন থাকতে হবে।

বাংলাদেশ বা অন্য তিনটি দেশ থেকে সরাসরি ফ্লাইট বাতিলের কোন পরিকল্পনা এখন পর্যন্ত নেই বলে ব্রিটিশ সরকার জানিয়েছে। সূত্র: বিবিসি

টিএস/পি

RTV Drama
RTVPLUS