Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

ব্রিটিশ সেনাদের পাঠানো ১২১ বছর আগের চকলেট উদ্ধার

ছবি সংগৃহীত।

দক্ষিণ আফ্রিকায় মোতায়েন করা যুদ্ধরত ব্রিটিশ সেনাদের মনোবল বাড়াতে ব্রিটিশ রানি ভিক্টোরিয়ার পাঠনো ১২১ বছরের প্রাচীন চকলেট খুঁজে পাওয়া গেলো যুক্তরাজ্যের জাতীয় ট্রাস্টের সম্পত্তিতে। চকলেট বারের টিনের কৌটাও এখনো অক্ষত রয়েছে, যার গায়ে সাউথ আফ্রিকা ১৯০০ লেখা।

এছাড়া রানি ভিক্টোরিয়ার হাতের লেখায় শুভেচ্ছা বার্তা রয়েছে তাতে। সেখানে লেখা ‘সবাইকে নতুন বছরের শুভেচ্ছা। কৌটায় রানির একটি ছবিও খোদাই করা রয়েছে।

ইংল্যান্ডের পূর্বাঞ্চলের নরফোকের অক্সবার্গ হলে ৫০০ বছরের পুরওনো একটি বাড়িতে হেনরির হেলমেট কেসের সঙ্গে ওই চকলেটের কৌটাও ছিল। ক্যাডবেরি, ফ্রাই, এবং রাউন্ট্রি দ্বারা দ্বিতীয় বোয়ের যুদ্ধে (১৮৯৯-১৯০২) সৈন্যদের জন্য এক লাখেরও বেশি টিন তৈরি করা হয়েছিল। প্রতিটি চকলেটের ওজন ২২৬ গ্রাম করে।

ন্যাশনাল ট্রাস্ট–সংশ্লিষ্টদের ধারণা, যুদ্ধে অংশগ্রহণের স্মৃতি হিসেবে হেনরি তার হেলমেট ও চকলেট একসঙ্গে রেখেছিলেন। হেনরির মেয়ে ফ্রান্সেস গ্রেটহেডের ১০০ বছর বয়সে ২০২০ সালে মারা যান। তার মৃত্যুর পর এসব স্মৃতি স্মারক উদ্ধার করা হয়।

ন্যাশনাল ট্রাস্টের তথ্য অনুযায়ী, এতোদিন পর চকলেটের কৌটার মূল মালিকের খোঁজ পাওয়া মুশকিল। চকলেট উপহার পেয়ে অনেকেই তা খেয়ে ফেলেছিলেন বলে চকলেট পাওয়া আরও কঠিন ছিল।

সূত্র: স্কাই নিউজ।

এসকে/এম

RTV Drama
RTVPLUS