logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

করোনার শিক্ষা : মহামারি নিয়ে চুক্তি চায় বিশ্বনেতারা

World leaders call for international pandemic treaty
বরিস জনসন : সংগৃহীত ছবি

করোনা মহামারি থেকে শিক্ষা নিয়ে পরবর্তী মহামারি মোকাবিলার স্বার্থে এক চুক্তি করতে চান বিশ্বনেতারা। এর মূল উদ্দেশ্যই হলো মহামারি আসার আগেই প্রস্তুত থাকতে পারে যেন সব দেশ।

চলতি করোনা মহামারির জন্য বিশ্ব একেবারেই প্রস্তুত ছিল না। তাই করোনা যখন দ্রুত ছড়াতে শুরু করল, তখন সব দেশই দিশেহারা হয়ে পড়ে।

সরকারের যেমন প্রস্তুতি ছিল না, তেমনই মানুষের কল্পনাতেও ছিল না, এমন পরিস্থিতি আসতে পারে। তার ফলে প্রায় প্রতিটি দেশ করোনা সামলাতে গিয়ে বিপর্যস্ত হয়ে পড়ে।

এরকম পরিস্থিতি ভবিষ্যতে যাতে আর না হয়, তার জন্য প্রস্তুত থাকতে চাইছেন অনেক দেশের প্রধান। ২৩টি দেশের নেতা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইইউ চাইছে, এই প্রস্তুতির জন্য একটা নতুন আন্তর্জাতিক চুক্তি হোক।

বিশ্বের প্রধান সংবাদপত্রগুলোতে এদিন একটি উত্তর সম্পাদকীয় প্রকাশিত হয়েছে। তাতে জার্মানির চ্যান্সেলার ম্যার্কেল, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, ফ্রান্সের প্রেসিডেন্ট মাক্রোঁ, দক্ষিণ কোরিয়া ও দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানরা সই করেছেন। তাতেই এই চুক্তির কথা বলা হয়েছে। যদিও আমেরিকা, রাশিয়া, চীন ও জাপানের রাষ্ট্রনেতাদের সই এই নিবন্ধে নেই।

ওই নিবন্ধে বলা হয়েছে, ‘আমরা মনে করি, মহামারি নিয়ে প্রস্তুত থাকতে এবং তার মোকাবিলা করতে একটা নতুন আন্তর্জাতিক চুক্তির জন্য দেশগুলোর কাজ করা উচিত। সর্বোচ্চ রাজনৈতিক পর্যায়ে যদি মহামারি নিয়ে প্রস্তুতি থাকে, তাহলে তা অনেক ভালোভাবে মোকাবিলা করা সম্ভব হবে।’

উল্লেখ্য, এই আইডিয়াটা প্রথমে দেন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট। তিনি গত নভেম্বরে জি২০ সামিটে এই প্রস্তাব দিয়েছিলেন। সূত্র: বিবিসি

টিএস/পি

RTV Drama
RTVPLUS