Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

অবশেষে পানিতে ভাসলো সুয়েজ খালে আটকে থাকা জাহাজ

Stranded ship in Suez Canal re-floated
সংগৃহীত

এক সপ্তাহ নানা নাটকীয়তার পর অবশেষে পানিতে পুরোপুরি ভাসলো সুয়েজ খালে আটকে থাকা মালবাহী জাহাজ এভার গিভেন। সোমবার জাহাজটি পুরোপুরি পানিতে ভাসার পর ওই জলপথ দিয়ে জলযান চলাচল শুরু হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, মালবাহী জাহাজ এভার গিভেন অগ্রসর হচ্ছে। একটি শিপিং ট্র্যাকার এবং মিশরের টিভিতে দেখা গেছে, জাহাজটি এখন খালের মাঝ বরাবর আছে। জোরালো জোয়ারের সহায়তা বৃহদাকার এই জাহাজটিকে খালের বালুময় পাড় থেকে পানিতে ভাসানো সম্ভব হয়েছে।

এর আগে দিনের শুরুতে মিশরের সুয়েজ খাল কর্তৃপক্ষ (এসসিএ) জানিয়েছিল যে, মালবাহী জাহাজ এভার গিভেন আংশিকভাবে ভাসানো সম্ভব হয়েছে। এটা এখন ‘সঠিক পথে’ রয়েছে বলেও জানায় তারা।

এভার গিভেনে লিজিং কোম্পানি এভারগ্রিন লাইন জানিয়েছে, এখন এই জাহাজটি সমুদ্রে চলাচলে উপযোগী আছে কিনা তা খতিয়ে দেখা হবে। তারা বলছে, জাহাজটি পরীক্ষার পরই এটির বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

পানামায় রেজিস্ট্রিকৃত এভার গিভেন জাহাজটি চীন থেকে নেদারল্যান্ডের বন্দর শহর রোটেরডামে যাওয়ার পথে মঙ্গলবার সুয়েজ খালে আটকা পড়ে। জাহাজটিকে সরিয়ে নিতে শুরুতে অনেকগুলো টাগ বোট কাজে লাগানো হয়। কিন্তু তাতে ব্যর্থ হয় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ১৫০ বছরের বেশি পুরানো সুয়েজ খাল বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্য রুট। আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্যের প্রায় ১০ শতাংশ বাণিজ্য এই রুট দিয়ে হয়। সুয়েজ খাল কর্তৃপক্ষের (এসসিএ) মতে, ২০২০ সালে প্রায় ১৯ হাজার জাহাজ এই রুট ব্যবহার করেছে। অর্থাৎ প্রতিদিন গড়ে ৫১.৫টি জাহাজ এই রুটি দিয়ে চলাচল করেছে।

RTV Drama
RTVPLUS