Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

৬ দিন পর সরলো এভার গিভেন, মুক্ত হচ্ছে সুয়েজ খাল

Stranded Ever Given back afloat in Suez Canal, ৬ দিন পর সরলো এভার গিভেন, মুক্ত হলো সুয়েজ খাল, আরটিভি, RTV, RTVonline
সংগৃহীত

ছয় দিনের জাহাজযটের পর সুয়েজ খাল থেকে অবশেষে সরানো গেছে বৃহত্তম মালবাহী জাহাজ এভার গিভেনকে। গত (২৩ মার্চ) মঙ্গলবার থেকে সুয়েজ খালে আটকে ছিল বিশাল মালবাহী এ জাহাজটি।

আজ সোমবার (২৯ মার্চ) সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, পেছনের অংশ সরিয়ে আড়াআড়ি আটকে থাকা জাহাজটিকে সোজা করার চেষ্টা চলছে। মেরিটাইম সার্ভিস সংস্থা ইনচকেপও জাহাজটি শিগগিরই সরানো যাবে বলে খবর দিয়েছে।

প্রায় সপ্তাহজুড়ে খাল অবরুদ্ধ করে রাখা বিশাল এই জাহাজটির এক কোণা কংক্রিটের খালপাড়ে আটকে ছিল। সেই আটকাবস্থা থেকে মুক্ত করা গেছে জাহাজটিকে। আটকে থাকা জাহাজের ওই একাংশই জাহাজটি সরানোর ক্ষেত্রে মূল বাধার সৃষ্টি করছিল। সেখান থেকে জাহাজটি সরাতে পারায় সুয়েজ খাল সচল হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

টাগবোট আর ড্রেজার দিয়ে দীর্ঘ প্রচেষ্টার পর সরানো গেল বৃহত্তম এ মালবাহী জাহাজটি। বাণিজ্যিক চলাচলের জন্য মিশরের এই সুয়েজ খাল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুনঃ মিয়ানমারে বিমান হামলায় প্রাণভয়ে পালাচ্ছে মানুষ

জাপানের এভারগ্রিন ফ্লিট কোম্পানির এই এভার গিভেন জাহাজটি আটকে থাকায় অন্য জাহাজগুলোকে আফ্রিকা অভিমুখে ফেরত যেতে হয়েছিল।

কয়েকদিন ধরে জাহাজটি সরিয়ে নেওয়ার চেষ্টা ব্যর্থ হওয়ার পর কর্তৃপক্ষ রোববার থেকে জাহাজে থাকা কন্টেইনার সরাতে শুরু করেন। প্রায় ২০ হাজার কন্টেইনার সরিয়ে নেওয়ার পর জাহাজটি সোমবার সরানো গেল। সূত্র: বিবিসি

টিএস/পি

RTV Drama
RTVPLUS