logo
  • ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

মিয়ানমারে রাতভর অভিযান

Myanmar police raid protest district
সংগৃহীত

মিয়ানমারের পুলিশ বিক্ষোভকারীদের ওপর আরও কঠোর হচ্ছে। আন্দোলনকারীদের বিরুদ্ধে রাতভর অভিযান চালাচ্ছে পুলিশ। বৃহস্পতিবার গভীর রাত পর্যন্ত মিয়ানমারের বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনে এই অভিযান চলে।

সামরিক শাসনের প্রতিবাদে কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে দেশটি। এদিনও ইয়াঙ্গুনে বিক্ষোভের পরিকল্পনা নিয়েছিল বিক্ষোভকারীরা। এসময় বিশ্বব্যাংকের আর্থিক সহায়তার এক প্রকল্প বন্ধ ঘোষণার পর আরও ক্ষুব্ধ হয়ে ওঠে তারা।

তখন তারা শহরের কেন্দ্রস্থলে অবস্থান নিতে যায়। কিন্তু তার আগেই সেখানে যায় জান্তার সমর্থকেরা। তখন অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের ওপর হামলা চালায় জান্তার প্রায় এক হাজার সমর্থক। বিক্ষোভকারীদের মারধরে পাশাপাশি গণমাধ্যমকর্মীদেরও হুমকি দেয় তারা।

কেউ কেউ ছুরি নিয়ে হামলা চালায় বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা। অনেককে পাথরও ছুঁড়তে দেখা যায়। ছুরি দিয়ে হামলার ঘটনায় অন্তত দুইজন আহত হয়েছে। আরেকটি ঘটনায় শহরের তামউইতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে দাঙ্গা পুলিশ।

এদিকে স্থানীয় বাসিন্দারা জানিয়েছে, তারা বেশ কয়েকবার গুলির শব্দ শুনেছে। বৃহস্পতিবার দিনগত রাত ২টার দিকেও তারা রাস্তায় পুলিশের উপস্থিতির কথা জানিয়েছে। একজন প্রত্যক্ষদর্শী বলেন, আমি খুব ভয় পেয়েছি।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে অপসারণ করে মিয়ানমারে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। অং সান সু চি ও তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির শীর্ষ নেতাদেরও আটক করে প্রভাবশালী সেনাবাহিনী।

RTV Drama
RTVPLUS