logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩:৫৯
আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১২:৩১

বাদশাহ সালমানের সঙ্গে বাইডেনের দীর্ঘ ফোনালাপ

Biden raises Yemen, human rights in call with Saudi King Salman
সংগৃহীত

সৌদি বাদশাহ সালমানের সঙ্গে দীর্ঘ ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। উভয় নেতার মধ্যে একাধিক বিষয়ে কথা হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রশাসন। ফোনালাপে বাদশাহ সালমানকে বাইডেন জানিয়েছেন, আইনের শাসন এবং মানবাধিকারকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয় যুক্তরাষ্ট্র।

সৌদির ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের পরিপ্রেক্ষিতেই বাইডেন এমন কথা বলেছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ডোনাল্ড ট্রাম্পের সময়ে রিয়াদের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক বেশ ভালো ছিল। ট্রাম্পের মধ্যস্থতায় সৌদির সঙ্গে ইসরায়েলের সম্পর্কও উন্নত হচ্ছিল বলে বিশেষজ্ঞদের বক্তব্য।

সূত্র জানিয়েছে, বৃহস্পতিবারের আলোচনায় বাদশাহ সালমান এ বিষয়টি বাইডেনকে জানিয়েছেন। বাইডেন তাকে বলেছেন, তিনিও সৌদির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখতে চান। কিন্তু মানবাধিকারের বিষয়ে তিনি আপস করবেন না বলেও স্পষ্ট করে জানিয়েছে দিয়েছেন বাইডেন।

খাশোগির হত্যাকাণ্ড নিয়ে একটি মার্কিন রিপোর্ট পড়েছেন বাইডেন। রিপোর্টটি এখনও প্রকাশিত হয়নি। সেখানে খাশোগি হত্যার পেছনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত আছেন বলে অভিযোগ করা হয়েছে।

২০১৮ সালে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে খাশোগিকে হত্যা করা হয়েছিল। সৌদি যুবরাজের নির্দেশেই এমন ঘটনা ঘটে বলে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। কিন্তু সৌদি প্রশাসন তা অস্বীকার করে।

বিশেষজ্ঞরা বলছেন, মানবাধিকার এবং আইনের শাসনের কথা বলে বাদশাহ সালমানকে ওই ঘটনার কথাই মনে করিয়ে দিতে চেয়েছেন বাইডেন। যদিও খাশোগির নাম নেননি বাইডেন। তবে সম্প্রতি একাধিক মার্কিন মানবাধিকার কর্মীকে তাদের জেল থেকে মুক্তি দিয়েছে সৌদি। এজন্য বাদশাহ সালমানকে ধন্যবাদ জানিয়েছেন বাইডেন।

RTV Drama
RTVPLUS