logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

উত্তরপ্রদেশে বিতর্কিত লাভ জিহাদ বিল পাস

up assembly passes love jihad legislation
সংগৃহীত

ভারতের উত্তরপ্রদেশে বিতর্কিত ‘লাভ জিহাদ’ বিল পাস হয়েছে। উত্তরপ্রদেশ বিধানসভায় কণ্ঠভোটে বিলটি পাস হয়েছে। এর আগে গত বছরের ২৮ নভেম্বর একটি অধ্যাদেশ পাস করেছিল যোগী আদিত্যনাথের সরকার। এখন সেই অধ্যাদেশ আইনে পরিণত হওয়া সময়ের ব্যাপার মাত্র। যদিও এই আইন নিয়ে বিতর্ক রয়েছে। এমনকি এর সাংবিধানিক বৈধতাও খতিয়ে দেখছে সুপ্রিম কোর্ট।

নতুন আইন অনুযায়ী, রাজ্যটিতে বিয়ের জন্য কোনও নারীকে ধর্মান্তরিত করা হলে তা ‘বাতিল’ ঘোষিত হবে। পাশাপাশি বিয়ের পরে ধর্ম বদলাতে চাইলে জেলা প্রশাসকের কাছে আবেদন করতে হবে। কোনও রকম প্রতারণা, প্রলোভন দেখিয়ে বা জোর করে ধর্মান্তরিত করলে অভিযুক্তের ৩ থেকে সর্বোচ্চ ১০ বছরের সাজা হতে পারে। দিতে হবে ২৫ হাজার রুপি জরিমানাও।

ধর্মান্তরিত বিরোধী আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছে স্বেচ্ছাসেবী সংস্থা সিটিজেন ফর জাস্টিস অ্যান্ড পিস। এই আইনের উপর স্থগিতাদেশ দেয়ার আর্জি জানিয়েছিলেন আইনজীবী তিস্তা সেলভেস্তা এবং বিশাল ঠাকরে। কিন্তু তাদের সেই আবেদন খারিজ করে দেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে।

তবে দুই রাজ্যসহ কেন্দ্রকে নোটিশ পাঠিয়েছিল সুপ্রিম কোর্ট। চার সপ্তাহের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। এর মধ্যেই এই বিল পাস হলো উত্তরপ্রদেশের বিধানসভায়। আগামী বছর উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। তার আগে যোগী সরকারের এই পদক্ষেপ যথেষ্ট ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করছে বিশ্লেষকরা।

এ/পি

RTV Drama
RTVPLUS