logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

বাদশাহ সালমানের সঙ্গে ফোনালাপে খাশোগি প্রসঙ্গ ‍তুলবেন বাইডেন

Biden to call Saudi Arabia’s King Salman about Khashoggi report
সংগৃহীত

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুলআজিজ আল-সৌদকে বুধবার ফোন দিতেন পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সৌদির প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ হওয়া ও হত্যাকাণ্ড নিয়ে মার্কিন গোয়েন্দা রিপোর্ট প্রকাশের আগে এই ফোনালাপ করবেন বাইডেন।

একটি সূত্রের বরাত দিয়েছে নিউজ ওয়েবসাইট এক্সিয়স জানিয়েছে, ‘বিস্ফোরক ওই রিপোর্টে’ বাদশাহ একজন ছেলে ফেঁসে যেতে পারেন। তবে কে সেই ছেলে তার নাম প্রকাশ করেনি নিউজ ওয়েবসাইটটি। যদি মার্কিন প্রেসিডেন্ট সৌদি বাদশাহকে ফোন তাহলে এটাই হবে উভয় নেতার মধ্যে প্রথম ফোনালাপ।

রিপোর্টে বলা হয়েছে, এই ফোনালাপে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হবে। তবে সবচেয়ে বেশি প্রাধান্য পাবে খাশোগি হত্যাকাণ্ড। ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টিলিজেন্স (ডিএনআই) অফিসের ওই আনক্লাসিফাইড রিপোর্টে বলা হয়েছে, সৌদি যুবরাজ মোহম্মদ বিন সালমান খাশোগি হত্যা এবং তার দেহ বিকৃত করার সঙ্গে জড়িত ছিলেন।

ওয়াশিংটন পোস্টের একজন কলামিস্ট এবং সৌদি সরকারের নীতির কঠোর সমালোচক খাশোগি ২০১৮ সালের অক্টোবরে ইস্তাম্বুলে সৌদি কন্সুলেটের ভেতর প্রবেশের পর নিখোঁজ হন। সৌদি এজেন্টদের একটি টিম তাকে হত্যা করে তার দেহ পুড়িয়ে ফেলেছে বলে পরে অভিযোগ করে তুরস্ক।

এই হত্যাকাণ্ডের দায় সৌদি ওপর চাপায় তুরস্ক। মার্কিন গণমাধ্যম জানায়, এই হত্যাকাণ্ডে সৌদি যুবরাজ জড়িত বলেও প্রতিবেদন দেয় সিআইএ। তবে এ ধরনের অভিযোগ জোরালোভাবে অস্বীকার করেছেন তিনি। কিন্তু সৌদির কার্যত নেতা হিসেবে এই হত্যাকাণ্ডের দায়বদ্ধতা স্বীকার করেন।

RTV Drama
RTVPLUS