• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমারের ১০৮৬ জনকে ফেরত পাঠালো মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৪:১৮
Malaysia deports 1,086 Myanmar nationals despite court order
সংগৃহীত

মানবাধিকার সংগঠনগুলোর আবেদন এবং আদালতের আদেশ অমান্য করে মিয়ানমারের ১০৮৬ জন নাগরিককে দেশে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া। মঙ্গলবার মিয়ানমার নৌবাহিনীর তিনটি জাহাজে করে ওই নাগরিকদের ফেরত পাঠানো হয়।

এর আগে ট্রাক ও বাসে করে এই অভিবাসন প্রত্যাশীদের বন্দরে নিয়ে আসা হয়। যদিও কুয়ালালামপুর হাইকোর্ট মিয়ানমারের এই নাগরিকদের দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্তে সাময়িক স্থগিতাদেশ দিয়েছিলেন।

ওই নাগরিকদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত স্থগিত করতে একটি বিচারিক পর্যালোচনার আবেদন করা হয়েছিল। বুধবার আদালতে এ বিষয়ে শুনানি হওয়ার কথা ছিল। তবে তার আগেই এই ১ হাজার ৮৬ জনকে ফেরত পাঠানো হলো।

তবে এর আগে ১২০০ বন্দিকে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু পরে সেই সংখ্যা কেন কমিয়ে আনা হলো তা স্পষ্ট নয়। অধিকার গ্রুপগুলোর দাবি, ফেরত পাঠানোদের মধ্যে সংখ্যালঘু নৃগোষ্ঠীর লোকজনও রয়েছেন। ওই ব্যক্তিরা মিয়ানমারে নিপীড়নের শিকার হয়েছেন।

মিয়ানমারে এখন শাসন ক্ষমতায় রয়েছে সামরিক বাহিনী। এমতাবস্থায় ফেরত পাঠানোয় ওই নাগরিকরা আরও বড় ঝুঁকির মধ্যে পড়তে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে অধিকার গ্রুপগুলো। যদিও মালয়েশিয়া বলছে, যাদের ফেরত পাঠানো হয়েছে তারা শরণার্থী নয় বরং তারা অভিবাসন আইন লঙ্ঘন করেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের ২৮৮ সেনা-বিজিপি সদস্যের প্রত্যাবাসন
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
X
Fresh