logo
  • ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭

কলার চালানে ২৩০০ কেজি কোকেইন!

Cocaine 'worth £184m' found in banana seized in UK
সংগৃহীত

কলার একটি চালানে ২ হাজার ৩০০ কেজি ওজনের কোকেইন পাওয়া গেছে। এই বিপুল পরিমাণ কোকেইনের মূল্য ২৫ কোটি ৯০ লাখ ডলার। কলম্বিয়া থেকে যুক্তরাজ্যে এই কলার চালান পাঠানো হয়েছিল।

দেশটির হ্যাম্পশায়ার কাউন্টির পোর্টসমাউথ বন্দরে মাদকের এই বিপুল চালান জব্দ করে ব্রিটেনের ন্যাশনাল ক্রাইম এজেন্সি (এনসিএ)। কলার চালানটির সঙ্গে ডামি প্যাকেজ করে টোটেনহাম ইন্ডাস্ট্রিয়াল এস্টেটে পাঠানো হয়। সেখানে চালানটি সংগ্রহ করতে আসলে ১০ জনকে গ্রেপ্তার করা হয়।

যুক্তরাজ্যের ইতিহাসে খুব কমই মাদকের এত বড় চালান ধরা পড়েছে। এনসিএ জানিয়েছে, তারা তিনজনকে অভিযুক্ত করেছেন। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এক সপ্তাহ ধরে তদন্ত শেষে পুলিশের সঙ্গে এক যৌথ অভিযানে মাদকের চালানটি আটক করে এনসিএ।

পোর্টসমাউথে কলার চালান পৌঁছানোর পর মাদকের ৪১টি প্যালেট ট্রাক করে কর্মকর্তারা। পরে সেখানে যুক্তরাজ্যের বর্ডার ফোর্সের কর্মকর্তারা কোকেইন আলাদা করেন। প্যালেটগুলো টটেনহ্যামে পাঠানো হয়। ঘটনাস্থল থেকে পর্যাপ্ত প্রমানাদি সংগ্রহের পর পুলিশ সেখান থেকে চলে যায়।

এনসিএ’র অপারেশন বিশেষজ্ঞের প্রধান জন কোলেস বলেছেন, আগ্নেয়াস্ত্র ও ছুরি কেন্দ্রিক অপরাধ কর্মকাণ্ড এবং তরুণ ও দুর্বল ব্যক্তিদের ওপর প্রভাব বিস্তারের সঙ্গে কোকেইন সরবরাহের সরাসরি সম্পর্ক আছে।

উল্লেখ্য, এর আগে ২০২০ সালের মার্চ মাসে করোনা মহামারীর মধ্যে ৪ হাজার ২০০ কেজির একটি কোকেন চালান ধরা পড়েছিল যুক্তরাজ্যে।

RTV Drama
RTVPLUS