logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৫১
আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৯:০৫

কার্টুনের নারী চরিত্রের হিজাব সম্পর্কে ফতোয়া দিলেন খামেনেয়ী

Iran’s Khamenei issues fatwa saying women in cartoons must wear hijab
সংগৃহীত

অ্যানিমেশন কার্টুনের নারী চরিত্রকেও হিজাব পরতে হবে। এমন ফতোয়া দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনেয়ী। এ নিয়ে ইরানের আধা-সরকারি তাসনিম সংবাদ সংস্থা খবর প্রকাশিত হয়েছে। খবর আল আরাবিয়ার। চ্যাটিং অ্যাপ টেলিগ্রামের মাধ্যমে একজন খামেনেয়ীর কাছে জানতে চান, অ্যানিমেটেড ফিল্মে হিজাব পরানো জরুরি কিনা? জবাবে খামেনেয়ী বলেন যে, কার্টুনের নারী চরিত্রকেও অবশ্যই হিজাব পরতে হবে।

আরও পড়ুন : লক্ষ্মীর মূর্তি জেলের জালে, ঠাঁই হবে কোষাগারে

খামেনেয়ীকে বরাত দিয়ে ইরানওয়ার নিউজ ওয়েবসাইট জানিয়েছে, যদিও এ ধরনের ভণ্ডামিপূর্ণ পরিস্থিতিতে হিজাব পরা অপরিহার্য নয়। কিন্তু হিজাব না পরলে যে পরিণতি সেটার কারণেই কার্টুনের নারী চরিত্রকে হিজাব পরাতে হবে।

১৯৭৯ সালে ইরানে ইসলামি প্রজাতন্ত্র প্রতিষ্ঠালাভের পর দেশটিতে নারীদের পুরো শরীর ঢেকে রাখা এবং হেডস্কার্ফ পরা বাধ্যতামূলক করা হয়। যদি কোনও নারী এই নিয়মের অমান্য করে, তাহলে ইরানের নৈতিকতা পুলিশ গাস্ত-ই এরশাদের লক্ষ্যে পরিণত হতে হয়।

আরও পড়ুন : ব্ল্যাকমেইল করে ৬৬ নারীকে ধর্ষণ ডেলিভারি বয়ের

হিজাব না পরার কারণে সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকজন নারী হয়রানি শিকার হয়েছেন ইরানে। হিজাব ঠিকভাবে না পরার কারণে পুলিশ এবং পুরুষদের হাতে এসব হয়রানির ঘটনা ঘটেছে। গত অক্টোবরে হিজাব না পরে সাইকেল চালানোয় এক নারীকে গ্রেপ্তার করা হয়েছিল ইরানে।

RTV Drama
RTVPLUS