logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

বিতর্কিত সীমান্ত অঞ্চল থেকে সেনা সরালো ভারত-চীন

India, China complete troop pullout from disputed border
সংগৃহীত

ভারত বলছে যে, কয়েক মাসের তীব্র উত্তেজনার পর তাদের ও চীনের সেনাবাহিনী হিমালয় সীমান্তের একটি বিতর্কিত অংশ থেকে পুরোপুরি সরে গেছে। ওই সীমান্ত অঞ্চলে উত্তেজনাকে ঘিরে পরমাণু অস্ত্রসমৃদ্ধ দেশ দুটির সঙ্গে পূর্ণমাত্রার যুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা দেখা দিয়েছিল।

গত বছরের এপ্রিল থেকে হিমালয় সীমান্তের সম্মুখসমর প্যাঙ্গং সো হ্রদসহ প্রকৃত নিয়ন্ত্রণ রেখায (এলএসি) হাজার হাজার সেনা মোতায়েন করে রেখেছিল দুই পক্ষ। তবে চলতি মাসের শুরুর দিকে প্যাঙ্গং সো হ্রদ থেকে সেনা, ট্যাংক এবং আর্টিলারি সরিয়ে নেয়ার ব্যাপারে একমত হয় দুই দেশ।

শনিবার প্যাঙ্গং সো হ্রদ থেকে সেনা সরিয়ে নেয়া হয়। ওইদিনই দুই দেশের কমান্ডাররা সেনা সরিয়ে নেয়ার বিষয়টি পর্যালোচনা করতে মিলিত হন। পরে এ বিষয়ে এক যৌথ বিবৃতি জারি করে দুই দেশের সেনাবাহিনী।

বিবৃতিতে বলা হয়, প্যাঙ্গং সো হ্রদ এলাকায় সম্মুখ সীমান্ত থেকে কোন ঝামেলা ছাড়াই সেনা সরাতে পারায় ইতিবাচকভাবে প্রশংসা করেছে উভয় পক্ষ। এর ফলে পশ্চিমাঞ্চলীয় সেক্টরে এলএসি বরাবর অবশিষ্ট সমস্যার সমাধানের জন্য একটি ভালো ভিত্তি তৈরি হলো।

বিতর্কিত যে অঞ্চলে সেনা মোতায়েন করেছিল উভয় পক্ষ সেটি পড়েছে ভারতের লাদাখে এবং চীনের আকসাই চীনে। এদিকে গত বছরের জুনে লাদাখের গালওয়ান উপত্যকায় এক রক্তক্ষয়ী সংঘর্ষে ভারতের ২০ জন ও চীনের ৪ জন সেনা নিহত হয়।

RTV Drama
RTVPLUS