logo
  • ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭

নিজের চুল ছিঁড়ে খায় বিরল রোগে আক্রান্ত কিশোরী

doctors remove 48 cm hairball from stomach of uk teen
সংগৃহীত

এই রোগ বিরলের মধ্যেও বিরলতম বলে মত চিকিৎসকদের। নিজের চুল ছিঁড়ে তারপর সেই চুলের গোছা নিজেই খেয়ে ফেলে এক কিশোরী। ব্রিটেনের এক কিশোরী এমনই ভয়াবহ এক রোগে আক্রান্ত। ডাক্তারি ভাষায় এই রোগের নাম রাপুনজেল সিন্ড্রোম।

গত কয়েক সপ্তাহ ধরেই পেটে মারাত্মক ব্যথা হচ্ছিল ওই কিশোরীর। গত দুই সপ্তাহে তা ভয়াবহ আকার ধারণ করে। সম্প্রতি পরপর দুই বার অজ্ঞান হয়ে গিয়েছিল ওই কিশোরী। তখন তাকে নটিংহামের কুইন’স মেডিকেল সেন্টারে ভর্তি করা হয়।

আরও পড়ুন : গ্রামে পুরুষ নেই, তবু হন গর্ভবতী নারীরা!

সেখানে ওই কিশোরীকে পরীক্ষা করে দেখেন ডাক্তাররা। পরপর দুই বার অজ্ঞান হয়ে যাওয়ায় মাথায় প্রবল চোট পেয়েছিল তিনি। ফলে ডাক্তাররা সিটি স্ক্যান করার সিদ্ধান্ত নেন। তখন কিশোরীর পেটে অদ্ভুত একটা ফোলাফোলা ভাব দেখতে পান ডাক্তাররা।

পরে পরীক্ষা করার পর দেখা যায়, পেটের মধ্যে বিশালাকার একটি চুলের বল ঘোরাফেরা করছে। বলটি এতটাই বড় যে সেটি প্রায় পুরো পাকস্থলী পূর্ণ হয়ে গেছে। এরপরেই জানা যায় যে ওই কিশোরী রাপুনজেল সিন্ড্রোমে আক্রান্ত।

একসঙ্গে দুটি বিরল অসুখ রয়েছে তার। নিজের মাথার চুল নিজেই ছেঁড়া, যা ট্রাইকোফ্যাজিয়া নামের পরিচিত। এর পাশাপাশি ট্রাইকোতিলোম্যানিয়া রোগেও আক্রান্ত ওই কিশোরী। এই রোগে চুল খায় মানুষ। ডাক্তাররা বলছেন, এই দুই রোগের শিকার ওই কিশোরী।

আরও পড়ুন : ব্ল্যাকমেইল করে ৬৬ নারীকে ধর্ষণ ডেলিভারি বয়ের

পরে ডাক্তাররা অপারেশন করে ওই কিশোরীর পেট থেকে প্রায় ৪৮ সেন্টিমিটারের চুলের বলটি বের করে এনেছেন। পাশাপাশি এখন ওই কিশোরীর মানসিক চিকিৎসাও চলছে। মনস্তত্ববিদদের পরামর্শ নেয়ার পর ওই কিশোরী এখন কিছুটা সুস্থ হয়েছে।

RTV Drama
RTVPLUS