logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ ফেব্রুয়ারি ২০২১, ১২:৫৪
আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২১, ১৪:০১

মিয়ানমারে উপজাতিদের অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ

Tribal protests against the uprising in Myanmar
সংগৃহীত

এবার অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ করেছে মিয়ানমারের সংখ্যালঘু ও উপজাতি সম্প্রদায়। ইয়াঙ্গুনে বর্ণিল প্রদর্শনীতে গণতান্ত্রিক সরকারের প্রতি নিজেদের আস্থা জানায় তারা। নানারকম ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড ও পতাকা হাতে অংশ নেয় কয়েক হাজার উপজাতি জনগোষ্ঠী। অং সান সু চিসহ আটককৃতদের মুক্তি ও নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা ছেড়ে দেবার দাবি জানান তারা।

নাগাসহ বেশ কিছু অঞ্চলের স্বায়ত্তশাসনের প্রতিশ্রুতি দিয়েছিলেন মিয়ানমারের গণতন্ত্রের প্রতীক খ্যাত অং সান সু চি। কিন্তু সেই কথা রাখেননি এনএলডি নেত্রী। সু চির এ পক্ষপাতমূলক আচরণে মর্মাহত কিছু উপজাতি গোষ্ঠী বিক্ষোভে অংশ নেয়নি। তবে সেনাশাসনকে সমর্থন করবেন না বলে জানান উপজাতি নেতারা।

শনিবারের বিক্ষোভের অন্যতম আয়োজক ও নাগা জনগোষ্ঠীর তরুণ নেতা কে জাং রয়টার্সকে বলেছেন, তাদের লক্ষ্য একটি যুক্তরাষ্ট্রীয় সরকার গঠন করা। তিনি বলেন, আমরা স্বৈরতান্ত্রিক সরকারের অধীনে যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা গঠন করতে পারবো না। তাই আমরা জান্তাকে মেনে নিতে পারি না।

কে জাং বলেন, কিছু সম্প্রদায় বিক্ষোভে অংশ না নেয়া জাতিগত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সু চির বন্ধুত্ব প্রতিষ্ঠায় ব্যর্থতার প্রতিফলন। তবুও আমাদের এ লড়াইয়ে জিততে হবে। আমরা সবার সঙ্গে এক কাতারে দাঁড়িয়ে স্বৈরতন্ত্রের অবসান না হওয়া পর্যন্ত লড়াই করবো।

১৯৪৮ সালে স্বাধীনতার পর থেকেই নিয়মিত জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের বিদ্রোহের মুখে পড়ে মিয়ানমার। আর বেশিরভাগ সময় সামরিক শাসন থাকায় জান্তা সরকার এসব বিক্ষোভ দমনে নিষ্ঠুরতার পরিচয় দিয়েছে। সেনা নেতাদের মত সু চিও সংখ্যাগুরু বার্মিজ কমিউনিটির সদস্য।

এদিকে ১০ দিন আগে পুলিশের গুলিতে আহত এক নারী বিক্ষোভকারী শুক্রবার মারা যাওয়ায় স্মরণ সভা করেছে মিয়ানমারের তরুণ জনগোষ্ঠী। ইয়াঙ্গুনে এ স্মরণসভায় ফুল দিয়ে তাকে শ্রদ্ধা জানান তারা।

অন্যদিকে ওই বিক্ষোভকারীর মৃত্যুতে শোক ও নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। ধরপাকড় ও বিক্ষোভে শক্তি প্রয়োগ বন্ধে জান্তা সরকারের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি। সেই সঙ্গে নির্বাচিত সরকারের আটক নেতাদের মুক্তি দিয়ে দ্রুত ক্ষমতা ত্যাগেরও আহ্বান জানিয়েছে মার্কিন সরকার।

এজি/এ

RTV Drama
RTVPLUS