logo
  • ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭

মৃত্যু হওয়া ব্যক্তিকে ফাঁসিতে ঝোলানো হলো

Iran hanged an already-dead woman
সংগৃহীত

মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত এক ব্যক্তি তার ফাঁসি হওয়ার আগেই মারা যান। তারপরও তার মৃতদেহকে ফাঁসিতে ঝোলানো হয়। এমন ঘটনা ঘটেছে ইরানে। দেশটির একজন আইনজীবী শুক্রবার বলেছেন, তার নারী মক্কেলের মৃত্যুদণ্ড কার্যকর করার আগেই তার মৃত্যু হয়। এরপরও তার সাজা কার্যকর করা হয়।

জাহরা ইসমায়েলি নামের ওই নারী তার স্বামী আলিরেজা জামানিকে হত্যায় অভিযুক্ত প্রমাণিত হন। এরপর আদালত তাকে মৃত্যুদণ্ডের সাজা দেন। জাহরার আইনজীবী ওমিদ মোরাদি বলেছেন, জামানি ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের একজন সিনিয়র এজেন্ট ছিলেন।

আরও পড়ুনঃ করোনা রোধে সতর্কবার্তা দেবে ড্রোন

অসলো ভিত্তিক ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) জানিয়েছে, বুধবার আরও সাতজন আসামির সঙ্গে জাহরাকে ফাঁসি দেয়া হয়। রাজধানী তেহরানের পশ্চিমে কারাজ শহরে অবস্থিত রাজেই-শাহর কারাগারে এই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

তবে মোরাদি বলেছেন, এই সংখ্যাটা ভুল। কেননা জাহরা ছাড়াও আরও ১৬ জন পুরুষকে বুধবার ফাঁসিতে ঝোলানো হয়েছে। এক ফেসবুক পোস্টে তিনি লিখেন, কয়েকজনের মৃত্যুদণ্ড কার্যকর হতে দেখে জাহরার স্ট্রোক হয়। মৃত্যু সনদে জাহরার মৃত্যুর কারণ ‘হার্ট অ্যাটাক’ লেখা রয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুনঃপরমাণু সমঝোতা নিয়ে আলোচনায় বসতে প্রস্তুত বাইডেন

জাহরার আইনজীবী আরও লিখেন, তার টার্ন আসার আগেই মারা যান জাহরা। কিন্তু তারপরও তার প্রাণহীন মৃতদেহকে ফাঁসিতে ঝোলানো হয়। বিশ্বে চীনের পর ইরানেই সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। চলতি বছর এ পর্যন্ত ৪২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান।

RTV Drama
RTVPLUS