logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক,আরটিভি নিউজ

  ১৮ ফেব্রুয়ারি ২০২১, ২৩:০৯
আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২১, ১২:০০

নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে পদক্ষেপ নিবে ইরান

নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে পদক্ষেপ নিবে ইরান

ইউরোপীয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিকরা ২০১৫ সালের ইরান পারমানবিক চুক্তি পুনরুদ্ধারের বিষয়ে বৈঠক করবেন। তবে তেহরানের নির্ধারণ করা সময়সীমার আগে বৈঠকের এই প্রচেষ্টা বাধারমুখি হতে পারে। ফরাসী পররাষ্ট্রমন্ত্রী বুধবার জানিয়েছে, বৃহস্পতিবার ফ্রান্স পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়ভেস লে ড্রিয়ানের সঞ্চালনায় জার্মান ও ব্রিটিশ সহযোগী এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেবেন।

এদিকে যুক্তরাষ্ট্রের সংসদে গৃহীত একটি বিলের শর্ত অনুযায়ী সাবেক রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের ২০১৮ সাল থেকে আরোপিত নিষেধাজ্ঞা যদি ২১ ফেব্রুয়ারির মধ্যে প্রত্যাহার করা না হয় তাহলে জাতিসংঘ পারমাণবিক সংস্থাকে সীমাবদ্ধ করার পরিকল্পনা করছে ইরান। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

২০১৫ সালে পৃথিবীর বৃহৎ শক্তিশালী দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া এবং জার্মানি- এ ছয়টি দেশ ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি করেছিলো। সেই সময় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বারাক ওবামা। কিন্তু পরবর্তীতে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় এসে ইরানের উপর অর্থনৈতিক অবরোধ আরোপ করেন। এছাড়াও পরবর্তীতে এ চুক্তিকে ‘ত্রুটিপূর্ণ’ দাবি করেন।

সূত্র : বিবিসি ও আল-জাজিরা

এসআর/এফএ

RTV Drama
RTVPLUS