logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

১৩০ দেশ এখনও করোনার টিকা পায়নি: জাতিসংঘ

130 countries still not got coronavirus vaccine says UN
সংগৃহীত

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, বিশ্বের ১৩০টি দেশ এখনও এক ডোজ টিকাও পায়নি। এই কঠিন মূহূর্তে টিকা সমতাই বিশ্ব সম্প্রদায়ের জন্য সবচেয়ে বড় পরীক্ষা বলেও মন্তব্য করেছেন তিনি। বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উচ্চ পর্যায়ের এক বৈঠকে এমন মন্তব্য করেছেন গুতেরেস।

বিশ্বজুড়ে করোনার টিকা বিতরণ নিয়ে কড়া সমালোচনা করেছেন গুতেরেস। টিকার এই বণ্টনকে ‘চরম অসম ও অন্যায্য’ উল্লেখ করে গুতেরেস বলেন, এ পর্যন্ত মোট টিকার ৭৫ ভাগই মাত্র ১০ দেশের দখলে।

এসময় সব দেশের টিকার ন্যায্য বণ্টন নিশ্চিতের জন্য সংশ্লিষ্টদের নিয়ে জরুরি একটি বৈশ্বিক পরিকল্পনারও আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব। এই পরিকল্পনায় বিজ্ঞানী, টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ও অর্থ প্রদানকারীরা অন্তর্ভুক্ত থাকবেন।

এছাড়া একটি জরুরি টাস্ক ফোর্স গঠনে জি-২০ জোটের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন গুতেরেস। এই টাস্ক ফোর্স ফার্মাসিউটিক্যালস কোম্পানি, গুরুতপূর্ণ শিল্প ও প্রতিষ্ঠানগুলোকে একত্রিত করবে।

এদিকে গুতেরেস টিকা উৎপাদনকারী দেশগুলোরও সমালোচনা করেছেন। তিনি বলেন, যেসব দেশে টিকার উৎপাদন হচ্ছে সেখানে টিকা প্রয়োগের হার অনেক বেশি। কিন্তু টিকা পেতে রীতিমতো হিমশিম খাচ্ছে দক্ষিণ আমেরিকার দেশগুলো।

উল্লেখ্য, দরিদ্র দেশগুলোর জন্য টিকা সরবরাহ নিশ্চিতে বৈশ্বিক এক পরিকল্পনা হাতে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও। কিন্তু কোভ্যাক্স নামের এই উদ্যোগের লক্ষ্য অর্জনে ইতোমধ্যেই ব্যর্থতার পরিচয় দিয়েছে সংস্থাটি।

RTV Drama
RTVPLUS