logo
  • ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭

স্বাধীন ফিলিস্তিন চায় তেলআবিব বিশ্ববিদ্যালয়!

Tel Aviv University declares 'Free Palestine' as it's Facebook page is hacked, rtvonline
সংগৃহীত

ফিলিস্তিনের জনগণ দীর্ঘদিন ধরে একটি স্বাধীন রাষ্ট্রের জন্য লড়াই করে যাচ্ছে। কিন্তু দখলদার ইসরায়েলি বাহিনীর শক্তির সঙ্গে কিছুতেই পেরে উঠছে নিরস্ত্র ফিলিস্তিনিরা। আরব বিশ্বের বিভিন্ন দেশ ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে সরব বহু বছর ধরে। কিন্তু কাক্ষিত স্বাধীনতার দেখা পায়নি ফিলিস্তিনি জনগণ। খবর মিডলইস্ট মনিটরের।

অথচ দখলদার ইসরায়েল রাষ্ট্রের আয়তন বেড়েই চলেছে। এখন খোদ ইসরায়েল থেকেই উঠছে স্বাধীন ফিলিস্তিনের দাবি! দেশটির তেলআবিব বিশ্ববিদ্যালয়ের ফেসবুকে ফিলিস্তিনের স্বাধীনতা চেয়ে পোস্ট দেয়া হয়েছে গত রাতে। এরপরই চারদিকে শোরগোল পড়ে যায়।

আসলে গত রাতে তেলআবিব বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজ হ্যাক হয়েছিল। সেখানেই মানবাধিকার কর্মীদের স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি সম্বলিত আহ্বান ভেসে ওঠে। বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজে ‘ফ্রি প্যালেস্টাইন’ এর পাশাপাশি ফিলিস্তিনের পতাকা ভেসে ওঠে।

এর পাশাপাশি সেখানে ইউটিউবের একটি গানের লিংকও জুড়ে দেয়া হয়। গানটি গেয়েছেন ফিলিস্তিনি গায়ক মোহাম্মেদ আসাফের ‘মাই ব্লাড ইজ প্যালেস্টিনিয়ান’। তবে যখন ধরা পড়ে যে পেজ হ্যাক হয়েছে, তখন তড়িঘড়ি মুছে দেয়া হয় ওই ম্যাসেজ।

অধিকৃত পশ্চিম তীরের অ্যারিয়েল বসতিতে অবস্থিত অ্যারিয়েল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষার্থী আদান-প্রদানের একটি চুক্তির পর এই হ্যাকের ঘটনা ঘটেছে। ওই চুক্তির আওতায় অবৈধ বসতির এই বিশ্ববিদ্যালয়ের মেডিকেল শিক্ষার্থীরা তেলআবিব বিশ্ববিদ্যালয়ের অ্যাফ্লিয়েটেড হাসপাতালে প্র্যাকটিস করতে পারবে।

RTV Drama
RTVPLUS