logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

মার্কিন বাহিনীর ওপর আরও হামলার হুমকি ইরাকি গ্রুপের

Iraqi armed group vows more attacks on American occupation
সংগৃহীত

ইরাকের কুর্দিস্থান অঞ্চলের গুরুত্বপূর্ণ শহর ইরবিলে সোমবার মার্কিন একটি বিমানঘাঁটিকে লক্ষ্য করে ডজনখানেকের বেশি রকেট ছোড়া হয়। এ ঘটনায় একজন বেসামরিক বিদেশি কন্ট্রাক্টর নিহত এবং কয়েকজন মার্কিনিসহ ৯ জন আহত হয়।

মার্কিন নেতৃত্বাধীন জোটের ওপর গত এক বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। কিরকুক প্রদেশের সীমান্তবর্তী ইরবিলের দক্ষিণে ওই বিমানঘাঁটিতে এই রকেট হামলা চালানো হয়। অন্তত তিনটি রকেট বিমানঘাঁটিতে পড়ে এবং বাকিগুলো নিকটবর্তী আবাসিক এলাকায় পড়ে।

ইরবিল কুর্দিদের রাজধানী হিসেবে পরিচিত। এই শহরে সাধারণত এ ধরনের হামলা হয় না। তবে সোমবারের এই হামলার দায় স্বীকার করেছে খুবই অল্প পরিচিত ‘আওলিয়া আল-দাম’ নামের শিয়া মিলিশিয়া গোষ্ঠী। তাদের দাবি, ইরাকে ‘যুক্তরাষ্ট্রের দখলদারিত্বের’ ওপর এই হামলা চালানো হয়েছে।

আওলিয়া আল-দামের বরাত দিয়ে সশস্ত্র সংগঠনগুলোর অনলাইন কর্মকাণ্ড পরিচালনা করা সাইট ইন্টিলিজেন্স গ্রুপ জানিয়েছে, আমাদের দেশের মাটিতে কোথাও নিরাপদ থাকবে না মার্কিন দখলদার বাহিনী। এমনকি কুর্দিস্থানে নিরাপদ থাকবে না তারা। আমরা এখানে তাদের ওপর আরও হামলা চালাবো।

এদিকে এই হামলার পর তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, রকেট হামলার ঘটনায় আমরা খুব ক্ষুব্ধ। এসময় তিনি হামলার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও হুমকি দেন।

RTV Drama
RTVPLUS