logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ ফেব্রুয়ারি ২০২১, ১১:২২
আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২১, ১১:৪১

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে ক্যাপিটল হিলে দাঙ্গায় উসকানির ষড়যন্ত্রের অভিযোগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা হয়েছে। এ মামলায় ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানিসহ দুটি শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী গোষ্ঠীকে বিবাদী করা হয়েছে।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) মিসিসিপি থেকে নির্বাচিত ডেমোক্রেটিক কংগ্রেসম্যান ব্যানি থমসন নাগরিক অধিকার আইনে এই মামলা করেন। এই মামলার সমর্থনে এগিয়ে এসেছে ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অব কালার পিপল (এনএএসিপি)।

ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া ফেডারেল কোর্টে দায়ের করা মামলার অভিযোগে বলা হয়েছে, ট্রাম্প ও জুলিয়ানি ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে দাঙ্গায় উসকানির ষড়যন্ত্র করেছেন। তাদের এই কাজের সহযোগী ‘প্রাউড বয়েজ’ ও ‘ওথ কিপার্স’ নামের দুটি কট্টর ডানপন্থী সংগঠন। ক্যাপিটল হিলে কংগ্রেস যখন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল প্রত্যয়ন করছিল তখন সহিংসতা ও ষড়যন্ত্র করে তা প্রতিহত করার চেষ্টা করেছেন বিবাদীরা। বিবাদীদের এসব কর্ম ‘কু ক্লাক্স ক্লান অ্যাক্ট’ নামের আইনের প্রকাশ্য লঙ্ঘন বলে মামলায় উল্লেখ করা হয়েছে। দাসপ্রথা-পরবর্তী সময়ে আমেরিকায় আইনটি শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের হাত থেকে কৃষ্ণাঙ্গ আমেরিকান ও আইন-প্রণেতাদের রক্ষা করার জন্য প্রণয়ন করা হয়েছিল।

ট্রাম্পের প্রচারণা উপদেষ্টা জেসন মিলার বলেছেন, ভূত খোঁজার মতো সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন আদালতে অপরাধ খোঁজার চেষ্টা আগেও করা হয়েছে। ডোনাল্ড ট্রাম্প ৬ জানুয়ারির হামলার কোনও পরিকল্পনা করে নাই। হামলায় কোনও ইন্ধন দেননি তিনি ।

জিএম/এসএস

RTV Drama
RTVPLUS