• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ভারতে আতশবাজির কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, ১৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ ফেব্রুয়ারি ২০২১, ১৯:০৬
12 die in firecracker unit blast in Tamil Nadu
সংগৃহীত

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে একটি আতশবাজির কারখানায় ভয়াবহ বিস্ফোরণে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও ৩০ জনের বেশি। শুক্রবার দুপুরের দিকে রাজ্যের বিরুধনগর জেলার সাত্তুর এলাকার কাছে আচানকুলামে ওই কারখানায় বিস্ফোরণ ঘটে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ফায়ার সার্ভিস জানায়, দুপুরে তামিলনাড়ুর বিরুধুনগর জেলায় আতশবাজি কারখানাটিতে কাজ চলাকালে বিস্ফোরণের ঘটনা ঘটে। দমকলের দশটি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। হতাহতের ঘটনায় শোক জানিয়েছেন, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিস্ফোরণে আহতদের অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। বিস্ফোরণের প্রবল শব্দে বিরুধনগরের আতশবাজি কারখানা সংলগ্ন এলাকা কেঁপে ওঠে। পুরো এলাকা বারুদের পোড়া গন্ধে ও ধোঁয়ায় ঢেকে যায়। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, আতশবাজি তৈরির সময় যে ধরনের দুর্ঘটনা ঘটে এবারও তাই হয়েছে।

এর আগেও বহুবার তামিলনাড়ুর শিবকাজিতে আতশবাজি কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিরুধনগর জেলার শিবকাশি হলো আতশবাজি কারখানার কেন্দ্র। তবে শুক্রবার বিস্ফোরণ হয় জেলার সাত্তুর এলাকায়। দুপুর দেড়টা দিকে সাত্তুরের আতশবাজি কারখানা এলাকায় বিস্ফোরণ ঘটে। পরপর বিস্ফোরণের শব্দ শোনা যায়। এর ফলে প্রাথমিকভাবে উদ্ধারকাজে বিলম্ব হয়েছে।

দুর্ঘটনাস্থল থেকে অনেকেরই ঝলসানো মৃতদেহ উদ্ধার করা হয়েছে। যারা বেঁচে তারা ভীষণভাবে দগ্ধ হয়েছে। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা চলছে। এদিকে দুর্ঘটনার পরে রাজ্য সরকার মৃতদের জন্য তিন লাখ রুপি করে ক্ষতিপূরণের কথা ঘোষণা দিয়েছে।

এছাড়া গুরুতর আহত প্রত্যেকের জন্য ১ লাখ রুপি এবং বাকি আহতদের জন্য ৫০ হাজার রুপি দেয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী। অন্যদিকে তামিলনাড়ুর এ ঘটনায় শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

নিহতদের প্রতি পরিবারকে দুই লাখ ও গুরুতর আহতদের ৫০ হাজার টাকা দেবে কেন্দ্রীয় সরকার। আর নিহতদের তিন লাখ ও আহতদের একলাখ টাকা দেয়ার ঘোষণা দিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
X
Fresh