• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

লাদাখ থেকে সেনা সরাচ্ছে ভারত-চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ ফেব্রুয়ারি ২০২১, ১১:৪৮
rajnath singh briefs parliament on ladakh troop disengagement
সংগৃহীত

গত বছর থেকে পূর্ব লাদাখে মুখোমুখি ভারত ও চীনের সেনাবাহিনী। গালওয়ান উপত্যকায় রক্তাক্ত সংঘর্ষের পর থেকেই কার্যত বারুদের স্তূপে পরিণত হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি)। এমন পরিস্থিতিতে সংঘর্ষের অন্যতম কেন্দ্রবিন্দু প্যাংগং হ্রদ থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে দুই দেশ বলে দাবি করেছে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার ভারতীয় সংসদকে এ কথা জানা দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

এদিন সংসদে তিনি বলেন, ১৯৬২ সাল থেকে লাদাখে ভারতের জমি দখল করে রেখেছে চীন। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীনের আগ্রাসনের উপযুক্ত জবাব দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। তবে চীনের আগ্রাসনে দুই দেশের সম্পর্ক প্রভাবিত হয়েছে। গত সেপ্টেম্বর মাসে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সীমান্ত সংঘাত নিয়ে আলোচনা হয় ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের।

রাজনাথ বলেন, আলোচনার মাধ্যমেই সীমান্তে শান্তি ফেরাতে হবে বলে আমরা জানিয়েছি। লাদাখ ও অরুণাচল প্রদেশে প্রকৃত নিয়ন্ত্রণরেখার পাশে প্রচুর পরিমাণে সেনা ও অস্ত্র মোতায়েন রেখেছে চীন। আমরা সামরিক ও কূটনৈতিক পর্যায়ে চীনের সঙ্গে আলোচনা চালাচ্ছি। একতরফাভাবে সীমান্তের অবস্থান বদলানোর চেষ্টা যেন না করা হয় সেটা আমরা স্পষ্ট করে জানিয়েছি।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের দৃঢ় পদক্ষেপের কারণেই সীমান্তে সমরসজ্জা কমানোর বিষয়ে সমঝোতা হয়েছে। সেন সরানো নিয়ে দুই পক্ষের মধ্যে সমঝোতা হয়েছে। সংঘাতের কেন্দ্রবিন্দু প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণে সেনা বহর কমানো হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফিলিস্তিন ইস্যুর স্থায়ী সমাধান চায় চীন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
X
Fresh