logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

২২ কোটি বছরের পুরনো পায়ের ছাপ আবিষ্কার

22 crore years old foot print found in Australia
সংগৃহীত

অস্ট্রেলিয়ার সাউথ ওয়েলসে ব্যারির কাছে এক সৈকতে একটি ডায়নাসরের পায়ের ছাপ খুঁজে পাওয়া গেছে। আর এই পায়ের ছাপটি খুঁজে পেয়েছে লিলি ওয়াইল্ডার নামের ৪ বছরের এক শিশু। বিজ্ঞানীদের ধারণা, এই ছাপটি প্রায় ২২ কোটি বছরের পুরনো। এই ছাপ থেকে ডায়নাসরদের গতিবিধি বিষয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যেতে পারে।

লিলির মা সেলি বলেছেন, শনিবার তার স্বামী মেয়েকে নিয়ে সৈকতের কাছে হাঁটতে বেরিয়েছিলেন। তখন পাথরের উপর ছাপটি দেখতে পেয়ে বাবাকে দেখায় লিলি। পাথরটি লিলির কাঁধের সমান উঁচু। তার উপর এই পায়ের ছাপটি চোখে পড়ে লিলির। লিলির বাবা রিচার্ড বাড়িতে এসে সেই পায়ের ছাপের ছবি দেখান সবাইকে। পরে তারা প্রশাসনের সঙ্গেও যোগাযোগ করেন।

ওয়েলসের জাতীয় জাদুঘরের এক কর্মকর্তা সিন্ডি হাওয়েলস বলেছেন, লিলি যেখানে ডায়নাসরের পায়ের ছাপটি খুঁজে পেয়েছে, সেখানে এর আগেও এমন অনেক ছাপ দেখা গেছে। তবে লিলি যেটা খুঁজে পেয়েছে সেটা এখনও পর্যন্ত পাওয়া সবচেয়ে ভালো নমুনা। ছাপটি ১০ সেন্টিমিটারের মতো লম্বা হবে। পায়ের ছাপ পাওয়া ডায়নাসরটির উচ্চতা বড় জোর ৭৫ সেন্টিমিটার এবং লম্বায় আড়াই মিটারের মতো। তবে পায়ের ছাপ দেখে ডায়নাসরটি কোন প্রজাতির তা নিশ্চিত করে বলা সম্ভব নয়।

জীবাশ্মটি এ সপ্তাহেই জাদুঘরে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন সিন্ডি। সেখানে রেখে এটির উপর গবেষণা চলবে। এই ছাপটি দেখে ডায়নাসরটির পায়ের গঠন বেশ ভালোই বোঝা যাচ্ছে। তাই এ থেকে অনেক নতুন তথ্য বেরিয়ে আসার সম্ভাবনা রয়েছে।

RTV Drama
RTVPLUS