logo
  • ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭

ভারতের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রথমবার অংশ নেবে বাংলাদেশ

bangladesh troops to march on rajpath on republic day for the first time
সংগৃহীত

আগামীকাল ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস। প্রতি বছরের মতো এ বছরও দিল্লির রাজপথে ভারতীয় সামরিক বাহিনী প্যারেড অনুষ্ঠিত হবে। তবে এবারের এই প্যারেডে প্রথমবারের মতো অংশ নেবে বাংলাদেশ। এ লক্ষ্যে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১২২ সদস্যের একটি দল প্রায় দুই সপ্তাহ আগে ভারতে পৌঁছেছে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর সদস্যদের আত্মত্যাগের প্রতি কৃতজ্ঞতা এবং শ্রদ্ধা জানাতে পেরে দলটি গর্ববোধ করবে। প্যারেডে অংশ নিতে শনিবার সারাদিন রিহার্সেল করেছে বাংলাদেশের এই দলটি। রিহার্সেল শেষে টাইমস অব ইন্ডিয়াকে বাংলাদেশ সেনাবাহিনীর কর্নেল মোহাম্মদ মোহতাশিম হায়দার চৌধুরী বলেছেন, ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের অংশ হতে পারা আমাদের জন্য অনেক সম্মানের।

তিনি বলেন, আমাদের দলের অধিকাংশ সদস্য ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় বেড়ে উঠেছে। প্রকৃতপক্ষে এমন একটি সময় ‘আমাদের বন্ধু’ ভারতের কুচকাওয়াজের অংশ হতে পেরে খুব ভাগ্যবান, যখন আমাদের দেশ ২০২০-২১ সাল আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী হিসেবে এবং বাংলাদেশের স্বাধীনতা ৫০ বছর হিসেবে পালন করছে।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতের হাইকমিশন ২৬ জানুয়ারি ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিতে সশস্ত্র বাহিনীকে আমন্ত্রণ জানায়। এর অংশ হিসেবে বাংলাদেশ সেনা, নৌ ও বিমানবাহিনীর সমন্বয়ে সশস্ত্র বাহিনীর একটি সমন্বিত কন্টিনজেন্ট (মার্চিং ব্যান্ডসহ) গত ১২ জানুয়ারি ঢাকা ছাড়ে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশগ্রহণের জন্য সেনা, নৌ ও বিমানবাহিনীর সমন্বয়ে গঠিত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১২২ সদস্যের একটি সমন্বিত কন্টিনজেন্ট ভারতের উদ্দেশ্যে দেশ ছেড়েছে। দলটির নেতৃত্বে আছেন কর্নেল মোহাম্মদ মোহতাশিম হায়দার চৌধুরী।

বিবৃতিতে আইএসপিআর উল্লেখ করেছে, কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে সশস্ত্র বাহিনীর সমন্বিত কন্টিনজেন্ট ৩০ জানুয়ারি বাংলাদেশে ফিরে আসবে। কুচকাওয়াজে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর পারস্পরিক সমন্বয় বৃদ্ধি পাবে বলে সবাই আশাবাদী।

RTV Drama
RTVPLUS