logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

আমিরাতে দূতাবাস খুলেছে ইসরায়েল

Israel opens embassy in Abu Dhabi
আল আরাবিয়া থেকে নেয়া

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কয়েক মাস পর আবুধাবিতে দূতাবাস খুলেছে ইসরায়েল। এর আগে রোববার আমিরাতের মন্ত্রিসভা ইসরায়েলের তেল আবিবে দূতাবাস খোলার অনুমোদন দেয়। তবে ইসরায়েল জানিয়েছে, তারা ইতোমধ্যেই আবুধাবিতে দূতাবাস খুলেছে। খবর আল আরাবিয়ার।

গত আগস্টে সম্পর্ক স্বাভাবিকে একমত হয় সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েল। মধ্যপ্রাচ্যে ইরানের ক্রমবর্ধমান প্রভাব বাড়তে থাকার মধ্যে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতা দেশ দুটির সম্পর্কে স্থাপিত হয়। আমিরাত ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের পর তাদের পদাঙ্ক অনুসরণ করে বাহরাইন, সুদান ও মরক্কো।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের মধ্যস্থতায় এসব দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে। এদিকে আমিরাতে ইসরায়েলের দূতাবাস নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

ইসরায়েলি সরকার জেরুজালেমকে তাদের রাজধানী মনে করে। কিন্তু দুই-একটি দেশ ছাড়া কেউই ইসরায়েলের এমন দাবির সঙ্গে একমত নয়। ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যত রাষ্ট্রের রাজধানী বিবেচনা করে। বিশ্বের অধিকাংশ দেশের দূতাবাস তেলআবিবে অবস্থিত।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আমিরাতে রাষ্ট্রদূত পৌঁছানোর পর রোববার আবুধাবিতে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের দূতাবাস চালু হয়েছে। স্থায়ী ভবন খুঁজে পাওয়ার আগে আপাতত অস্থায়ী স্থান থেকে দূতাবাস পরিচালিত হবে বলেও জানিয়েছে ইসরায়েল।

RTV Drama
RTVPLUS