logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

পেট্রোলিয়াম না, সূর্যের আলো আর পানিতেই হবে জ্বালানি: গবেষণা

ফাইল ছবি

বিশ্বে জ্বালানি নিয়ে কতো কাণ্ডই না ঘটছে। পরাশক্তিগুলো জ্বালানির জন্য যুদ্ধ খেলায় মেতেছে মধ্যপ্রাচ্যে। প্রতিদিন মানুষ মরছে। আবার এই জ্বালানির জন্য পৃথিবী দূষণও কম হচ্ছে না। পুরো বিশ্বই নির্দিষ্ট কয়েকটি দেশের ওপরেই নির্ভর করছে জ্বালানির জন্য। আর এবার এসব সমস্যার একসঙ্গে সমাধান দিলো কয়েকজন ভারতীয় ছাত্রছাত্রী।

আইআইটি যোধপুরের ছাত্রছাত্রীরা ‘ফুয়েল অফ দ্য ফিউচার’ বা ‘ভবিষ্যতের জ্বালানি।’ ঠিক যে পদ্ধতিতে গাছের সালোকসংশ্লেষ হয় তার ঠিক উল্টো পদ্ধতিতে উৎপন্ন হবে জ্বালানি। এমনটাই জানানো হয়েছে তাদের গবেষণায়।

কলকাতা২৪ এর খবরে বলা হয়, এই প্রক্রিয়ার জ্বালানি তৈরির জন্য প্রয়োজন প্রচুর সূর্যের আলো। সেই আলোতেই পানি থেকে হাইড্রোজেন আর অক্সিজেন আলাদা করা হবে।

‘টাইমস অফ ইন্ডিয়া’র রিপোর্ট অনুযায়ী, ‘ল্যান্থানাইড’ নামে একটি রাসায়নিক ক্যাটালিস্ট বা অনুঘটকের সন্ধান পেয়েছেন গবেষকরা। সেই অনুঘটকই অক্সিজেনকে আলাদা করে তুলে আনবে বিশুদ্ধ হাইড্রোজেন। সেটাই জ্বালানি হিসেবে ব্যবহার করা যাবে।

বর্তমানে মিথেন ব্যবহার করে হাইড্রোজেন উৎপন্ন করা হয়। কিন্তু সেটি অনেক ব্যয় সাপেক্ষ। এর জন্য ১০০০ থেকে ২০০০০ ডিগ্রির তাপমাত্রা প্রয়োজন হয়। আইআইটি যোধপুরের অধ্যাপক রাকেশ কুমার শর্মা বলেন, প্রথমবার এত কম খরচে জ্বালানি উৎপন্ন করা সম্ভব হয়েছে। এই পদ্ধতি বাস্তবে কার্যকর করা সম্ভব হলে জ্বালানির জন্য অন্য দেশের ওপর নির্ভরশীলতা কমবে।

এমকে

RTV Drama
RTVPLUS