logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী পেলো যুক্তরাষ্ট্র

Lloyd Austin becomes first black defense secretary in US
সংগৃহীত

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত ব্যক্তি লয়েড অস্টিনকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে অনুমোদন দিয়েছে। শুক্রবার সিনেটে ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে তাকে অনুমোদন দেয়া হয়। এর ফলে তিনিই হচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ ব্যক্তি যিনি দেশটির প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

অবসরপ্রাপ্ত চার তারকা আর্মি জেনারেলকে অনুমোদনের ভোটাভুটিতে পক্ষে ৯৩টি এবং বিপক্ষে মাত্র ২টি ভোট পড়েছে। এমনকি কংগ্রেস থেকে তাকে বিশেষ ছাড়ও দেয়া হয়েছে, যার ফলে সেনাবাহিনী থেকে অবসর গ্রহণের মাত্র সাত বছরের মধ্যেই প্রতিরক্ষা মন্ত্রণালয় সামলানোর দায়িত্ব পেলেন অস্টিন।

সিনেটে অনুমোদন পাওয়ার পর এক টুইট বার্তায় অস্টিন লিখেন, দেশের ২৮তম প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়াটা সম্মান এবং অগ্রাধিকার। প্রথম আফ্রিকান আমেরিকান হিসেবে এই পদে দায়িত্ব পেয়ে আমি বিশেষভাবে সম্মানিত। চলুন কাজে নেমে পড়ি।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, প্রতিরক্ষামন্ত্রী হিসেবে একজন বেসামরিক ব্যক্তিকেই নিয়োগ দেয়ার কথা বলা হয়েছে। আর যদি সামরিক বাহিনী কোনও কর্মকর্তাকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়, তাহলে তার অবসর গ্রহণের সময়সীমা অন্তত সাত বছর অতিবাহিত হতে হবে।

উল্লেখ্য, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে সেনাবাহিনী থাকে। তাই ১৯৪৭ সালের জাতীয় নিরাপত্তা আইন অনুযায়ী, প্রতিরক্ষামন্ত্রী হিসেবে বেসামরিক ব্যক্তিকে নিয়োগ দেয়ার কথা বলা হয়েছে। তবে কংগ্রেসেই দুই কক্ষই অনুমোদন দিলে এর ব্যতিক্রম হতে পারে।

RTV Drama
RTVPLUS