logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

অস্ট্রেলিয়ায় সেবা বন্ধের হুমকি গুগলের

Google threatens to withdraw search engine from Australia
বিবিসি থেকে নেয়া

অস্ট্রেলিয়া থেকে নিজেদের সার্চ ইঞ্জিন সরিয়ে ফেলার হুমকি দিয়েছে টেক জায়ান্ট গুগল। নিউজের জন্য গণমাধ্যমগুলোকে অর্থ পরিশোধ করতে হবে অস্ট্রেলিয়ার সরকারের এমন আইনের প্রেক্ষিতে গুগল এই হুমকি দিয়েছে।

বিশ্বের প্রথম দেশ হিসেবে এমন একটি আইন আনছে অস্ট্রেলিয়া। এই আইন কার্যকর হলে কোনও মিডিয়ার সংবাদ নিজেদের সাইটে দিলে গুগল, ফেসবুক এবং অন্যান্য টেক কোম্পানিকে সংশ্লিষ্ট গণমাধ্যমকে অর্থ দিতে হবে।

কিন্তু যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানিটি নতি না স্বীকার করার সিদ্ধান্ত নিয়েছে। উল্টো তারা অস্ট্রেলিয়া সরকারের এমন পদক্ষেপে দেশটি নিজেদের কিছু সেবা বন্ধের হুমকি দিয়েছে। যদিও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, এই ‘হুমকিতে’ আইনপ্রণেতারা দমে যাবেন না।

অস্ট্রেলিয়া গুগলের সবচেয়ে বড় মার্কেটগুলোর মধ্যে পড়ে না। তবে তাদের প্রস্তাবিত এই আইনটি বিভিন্ন দেশের সরকারগুলোর জন্য একটি টেস্ট কেস হিসেবে দেখা হচ্ছে। অস্ট্রেলিয়া যদি তাদের এই আইন বাস্তবায়ন করতে পারে তবে অন্যান্য দেশও বড় টেক কোম্পানিগুলো নিয়ন্ত্রণের একটি পথ খুঁজে পাবে।

অস্ট্রেলিয়ার এই আইন অনুযায়ী কোনও একটি নিউজ কন্টেন্টের ভ্যালুর জন্য যদি দুই পক্ষ একমত হতে ব্যর্থ হয় তাহলে এ নিয়ে আলোচনায় বসবে গুগল এবং ফেসবুক ও সংবাদ প্রকাশকারী সংস্থা। তবে এই আইন ‘কার্যকর করা সম্ভব নয়’ বলে জানিয়েছেন গুগল অস্ট্রেলিয়ার ব্যবস্থাপনা পরিচালক মেল সিলভা।

শুক্রবার সিনেটের এক শুনানিতে তিনি বলেন, যদি এটি আইনে পরিণত হয় তবে অস্ট্রেলিয়ায় গুগল সার্চ বন্ধ করে দেয়া ছাড়া আমাদের কাছে আর কোনও পথ খোলা থাকবে না। সিলভার এমন বক্তব্যের পর সংস্থাটির বিরুদ্ধে ‘ব্ল্যাকমেইলের’ অভিযোগ তুলেছেন।

RTV Drama
RTVPLUS