logo
  • ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭

ইরানে ঘাঁটি গেড়েছে আল-কায়েদা: পম্পেও

Pompeo says al-Qaeda’s ‘new home base’ is Iran
সংগৃহীত
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও মঙ্গলবার বলেছেন, আল-কায়েদার নতুন ঘাঁটি এখন ইরান। যদিও নিজের দাবির স্বপক্ষে কোনও প্রমাণ উপস্থাপন করেননি তিনি। ওয়াশিংটনে জাতীয় প্রেসক্লাবে এক ভাষণে এ কথা বলেন পম্পেও। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন মন্তব্য তাৎক্ষণিকভাবে প্রত্যাখ্যান করেছে ইরান।

পম্পেও বলেন, আল-কায়েদা নেতৃত্ব এখন তেহরানকে ঘিরে পরিচালিত হচ্ছে। আল-কায়েদার প্রধান আয়মান আল-জাওয়াহিরি বর্তমানে ইরানে আছে। তিনি বলেন, ২০১৫ সালে তেহরানের সঙ্গে আল-কায়েদার সম্পর্ক ব্যাপকভাবে উন্নত হয়।

ওই সময়ে বারাক ওবামা যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট। তখন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের শক্তিধর শীর্ষ কয়েকটি দেশের সঙ্গে পরমাণু সমঝোতা চুক্তি করে ইরান। চুক্তি অনুযায়ী ইরানের পরমাণু কর্মসূচি বাতিলের বিনিময়ে তেহরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।

এই অঞ্চলে শিয়াশাসিত ইরান এবং সুন্নী সংখ্যাগরিষ্ঠ আল-কায়েদা দীর্ঘদিনের শত্রু হিসেবে বিবেচিত হয়ে আসছে। যদিও এর আগে জানা গিয়েছিল যে, ইরানি সীমানায় সক্রিয় রয়েছে আল-কায়েদা। তবে গোয়েন্দা সংস্থাগুলো এবং মার্কিন কংগ্রেস এ নিয়ে খুব একটা আশ্বস্ত হতে পারেনি।

পম্পেও বলেন, আল-কায়েদার এখন নতুন একটি ঘাঁটি হয়েছে। আর তা হচ্ছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। আমি বলবো ইরান বস্তুত নতুন আফগানিস্তান, বরং এর চেয়েও খারাপ কারণ এটা আল-কায়েদার জন্য গুরুত্বপূর্ণ জিওগ্রাফিক হাব। আফগানিস্তানে পার্বত্য অঞ্চলে লুকিয়ে থেকে আল-কায়েদা কর্মকাণ্ড চালালেও ইরানি শাসকদের অধীনে আশ্রয় নিয়েছে।

RTV Drama
RTVPLUS