• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

করোনা নিয়ন্ত্রণে কঠোর সিদ্ধান্ত মালয়েশিয়ার

মালয়েশিয়া প্রতিনিধি

  ০৯ জানুয়ারি ২০২১, ১২:৩৯
Malaysia's tough decision to control Corona
সংগৃহীত

কোভিড-১৯ এর সংক্রমণ রোধে আবারও কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে মালয়েশিয়া। মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) নামে এক মাসের জন্য সম্পূর্ণ নিয়ন্ত্রিত জীবনযাপন চালু করতে যাচ্ছে সরকার। সরকারের বেশ কিছু সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে দেশটির জনপ্রিয় অনলাইন দ্যা স্টার।

পত্রিকাটি বলছে, সরকারের বেশিরভাগ মন্ত্রীই সম্পূর্ণ লকডাউনের পক্ষে নয়, ক্রমেই সচল হওয়া অর্থনীতির কথা চিন্তা করে এমসিও চালুর পক্ষে মত দিয়েছেন তারা। মঙ্গলবার এ নিয়ে পার্লামেন্টে আলোচনাও হবে।

তৃতীয় দফা করোনা সংক্রমণে প্রতিদিনই আক্রান্ত হচ্ছে হাজার হাজার মানুষ। সম্প্রতি এ সংখ্যা ৩ হাজার ছাড়ানোর পর আবারও মুভমেন্ট কন্ট্রোল অর্ডার চালুর সিদ্ধান্ত আসছে বলে বিভিন্ন গণমাধ্যম সূত্র বলছে। সূত্র আরও বলছে, রাজনৈতিক উত্তাপ নিয়ে নয় বরং বন্যা ও করোনা মোকাবেলায় অধিক মনোযোগ দিচ্ছে বর্তমান সরকার।

এ নিয়ে ১১ জানুয়ারি সোমবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেয়ার কথা রয়েছে দেশটির প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিনের। ধারণা করা হচ্ছে, ওই ভাষণেই তিনি আগামী এক মাসের জন্য এমসিও চালুর ঘোষণা দেবেন। পূর্বঘোষিত ২০ জানুয়ারি থেকে স্কুল খোলার সিদ্ধান্ত এবং ফেব্রুয়ারিতে চায়না নতুন বছর উদযাপন নিয়েও কথা বলবেন প্রধানমন্ত্রী।

কঠোর এমসিও’র মাধ্যমে গেলো বছরের মার্চের মতোই নিয়ন্ত্রিত জীবনযাপনে বাধ্য করা হবে জনগণকে। বিশেষ করে উপাসনালায়, খেলাধুলা, সামাজিক, সাংস্কৃতিক অনুষ্ঠানে বাধ্যবাধকতা আনা হতে পারে।

তবে নতুন এ পদক্ষেপ দেশটির অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার শিল্প কারখানার মালিকদের একাধিক সংগঠন। অবশ্য দেশটির শিল্পমন্ত্রী আজমিন আলি বলছেন, শিল্প কারখানাগুলো কঠোর এমসিও মেনে চলতে প্রস্তুত আছে কিনা এটি নিয়ে সরকারকে ভাবতে হবে। সকল বিজনেস এসোসিয়েশনের সঙ্গে কথা হয়েছে। প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও অর্থ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি যৌক্তিক সিদ্ধান্ত নেয়া হবে বলে আশাবাদ ব্যক্ত করেন শিল্পমন্ত্রী।

উল্লেখ্য তৃতীয় দফা করোনা সংক্রমণে বেশিরভাগই অভিবাসী এবং তারা বিভিন্ন ফ্যাক্টরিতে কর্মরত। মূলত অভিবাসীদের এই করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
মালয়েশিয়ায় বাংলাদেশিকে হত্যা করল আরেক বাংলাদেশি
X
Fresh